ক্ষুদে ব্যাঙের স্বপ্ন- লিন সংইং

ক্ষুদে ব্যাঙের স্বপ্ন- লিন সংইং, অনুবাদ শফিকুল ইসলাম
ক্ষুদে ব্যাঙের স্বপ্ন
মূল: লিন সংইং
অঙ্কন: ঝাই শাওরঙ
অনুবাদ: শফিকুল ইসলাম
প্রকাশক: সংঘ প্রকাশন, ঢাকা।
প্রথম বাংলা সংস্করণ: ২০০৪
দ্বিতীয় বাংলা সংস্করণ: ২০০৬
পৃষ্ঠা: ২০, মূল্য: ৩০টাকা
ISBN: 984-888-012-7

ছোট্ট একটি ব্যাঙের ছানার নিজের গায়ের রঙ পছন্দ নয়। তার কাছে মনে হয় গায়ের সবুজ রঙটি কেমন যেন, একটুও ভালনা। পুকুরের জলে নিজের প্রতিবিম্ব দেখে তার নিজের উপর বিরক্ত হয়। অন্য প্রাণীদের গায়ের রঙ কত সুন্দর! আর তার নিজের গায়ের সবুজ পোশাক দেখতে মোটেও সুন্দর নয়। এরকম একটি মজার কাহিনী নিয়ে রচিত 'ক্ষুদে ব্যাঙের স্বপ্ন' বইটি। বইটি হাতে নিলে বোঝা যায় যে- অনুবাদক শফিকুল ইসলাম বেশ আগ্রহ নিয়ে বইটি অনুবাদ করেছেন আর প্রকাশক খুব উৎসাহ নিয়ে বইটি প্রকাশ করেছেন।
ক্ষুদে ব্যাঙের স্বপ্ন- লিন সংইং, অনুবাদ শফিকুল ইসলাম

গল্পের ছানা ব্যাঙটি মনে মনে ভাবে-
“আমার যদি মোরগ ফুলের মত লাল একটি পোষাক থাকতো, তাহলে কতই না মজা হতো।"
আর তখন কোত্থেকে যেন হঠাৎ করে টুকটুকে লাল আগুনের শিখা আর সিদুঁরে মেঘ এসে তার গায়ের সবুজ রঙ পাল্টে লাল করে দেয়। এরপরই ঘটতে থাকে মজার মজার সব ঘটনা। একবার তো ভয়ানক এক সাপ তাকে খেয়ে ফেলার জন্য তাড়া করেছিল। কীভাবে সব ঘটনা শেষে সে তার গায়ের সবুজ রঙ ফিরে পায় তারই মনোজ্ঞ, বর্ণিল, সরল, সংক্ষিপ্ত বিবরণ রয়েছে এই বইয়ের পাতায় পাতায়। অল্প কয়েকটি পৃষ্ঠাতে দুই চার লাইনের বাক্য আর বড় বড় গাঢ় রঙে ছাপানো ছবি দিয়ে সাজানো বইটি পড়ে আমি যতটা আনন্দিত হয়েছি, তার চাইতে অনেক বেশি আনন্দ পাবে ছোট্ট শিশুরা। দুই থেকে তিন বৎসর বয়সী শিশুরাও এই বইয়ের গল্প শুনে ও বইতে ছাপানো ছবি দেখে আনন্দিত হবে, মজা পাবে। অনুবাদকের বর্ণনাভঙ্গি সাবলীল, ভাষা সরল ও সংক্ষিপ্ত, লাল সবুজ কমলা গোলাপী আকাশী নানা রঙের বড় বড় ছবি দিয়ে সাজানো এই বই প্রত্যেক শিশুকে আনন্দ দেবে একথা নিশ্চিত করে বলা যায়।

পড়তে গিয়ে সবচেয়ে বেশি মজা যে বিষয়ে পেয়েছি তা হল এই বইয়ে কোন পৃষ্ঠা নম্বর দেয়া নেই। পৃষ্ঠা নম্বর ছাড়া কোন বই যে হতে পারে তা আমি কখনও ভাবিনি। এমন অভিনব অভিজ্ঞতা উপহার দেবার জন্য সংঘ প্রকাশনকে ধন্যবাদ।

মোটা চকচকে কাগজে রঙিন আকষর্ণীয় প্রচ্ছদ আর মোটা অফসেট কাগজে বইটির প্রকাশনার মান বেশ উচ্চমানের। সাড়ে সাত× সাড়ে নয় ইঞ্চি আকার হওয়ায় শিশুরা বসে বসে হাতে নিয়ে বইটি পড়তে উৎসাহী হবে। 'ক্ষুদে ব্যাঙের স্বপ্ন' প্রতিটি শিশুকে আনন্দিত করে তুলুক এই প্রত্যাশা করি।

মতামত:_

0 মন্তব্যসমূহ