গ্রন্থগত ওয়েবসাইটে মন্তব্য করার নিয়মসমূহ

গ্রন্থগত ওয়েবসাইটে মন্তব্য করার নীতিমালা

আমরা যেমন অন্যদের বই সম্পর্কে আলোচনা মন্তব্য করছি; ঠিক তেমনি আমরাও আমাদের আলোচনা সমালোচনা সম্পর্কে আপনাদের বক্তব্য-মন্তব্য শুনতে আগ্রহী। আমাদের ওয়েবসাইটে মন্তব্য করার জন্য কোনরকম লগইন বা রেজিস্ট্রেশন করতে হয় না। আপনি নির্দ্বিধায় আপনার মনের ভাবনা প্রকাশ করতে পারেন। আমরা প্রত্যেকটি মন্তব্যকেই মডারেশনের মধ্য দিয়ে নিয়ে যেতে চাই। যে কথা আপনি আমাদেরকে একান্তে বলতে চান, তা ইমেইল ফরম ব্যবহার করে জানিয়ে দিন।

মহামতি কনফুসিয়াসের একটি বাণী আছে অনেকটা এরকম – অন্যের প্রতি সেই আচরণ করুন যা নিজের প্রতি প্রত্যাশা করেন। আমরা মনে করি অপরের প্রতি বিনয়, ভদ্রতা, সহানুভূতি, সম্মান প্রদর্শন করা প্রত্যেকটি মানুষের কর্তব্য। তাই কোন পোস্ট বা গ্রন্থ আলোচনার শেষে মন্তব্য করার আগে আরেকবার ভাবুন। অন্যদেরকে যথাযথ সম্মান করুন। সব বয়সের মানুষ আমাদের এই ওয়েবসাইট ভ্রমণ এবং পাঠ করে। কোন মন্তব্য করার আগে তাদের সবার কথা ভাবুন। বাংলাদেশে প্রচলিত আইনের উপর শ্রদ্ধা রাখুন।

আমরা আলোচনার পরিবেশ নির্মল রাখার জন্য মন্তব্যগুলিকে তাৎক্ষণিকভাবে প্রকাশ করবো না। নিজেরা একবার দেখে নিয়ে তারপর প্রকাশের সিদ্ধান্ত নিব। এই মন্তব্য-পাতন প্রক্রিয়ায় যে সব মন্তব্য অপ্রকাশিত বলে বিবেচিত হতে পারে, সেগুলো হল:-

১। অযাচিতভাবে কোনরকম রাজনৈতিক বা ধর্মীয় বিষয়ে বিতর্কিত প্রসঙ্গ টেনে আনা।
২। কারও লিঙ্গ, জাতীয়তা, ধর্ম ইত্যাদি বিষয়ে ব্যক্তিগত আক্রমণ বা অশোভন শব্দ/বাক্য ব্যবহার করা।
৩। অপ্রাসঙ্গিক বিষয় আলোচনা করা।
৪। দুইটির বেশি অন্য ওয়েবসাইটের লিংক ব্যবহার করা।
৫। বিজ্ঞাপন জাতীয় যে কোন রকমের প্রচারণা করা।

আপনার করা মন্তব্য যদি প্রকাশ না হয়, তাহলে দেখুন তো উপরিউক্ত নিষেধাজ্ঞাগুলোর কোনোটি করে ফেলেছেন কি না? যদি তা না হয় তাহলে এই লিংকে থাকা মন্তব্য ফরম ব্যবহার করে আপনার বক্তব্য সরাসরি আমাদের নিকট পাঠিয়ে দিন। আমাদের অজ্ঞাতসারে নানারকম যান্ত্রিক সমস্যার কারণেও আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যটি অপ্রকাশিত থেকে যেতে পারে।

এই প্রসঙ্গে ঘোষণা করা হচ্ছে যে, যে কোন মন্তব্য যে কোন কারণে সম্পূর্ণ মুছে ফেলার অধিকার আমরা সংরক্ষণ করি। কোন পোস্টে আলোচনা প্রক্রিয়া অবাঞ্চিত মনে হলে সেই পোষ্টে মন্তব্যকার্য বন্ধ করে দেয়ার অধিকার আমরা সংরক্ষণ করি। কোন রকম সতর্কতা বা পূর্ব ঘোষণা ছাড়াই এ কাজ করা হতে পারে।
  • অন্যকে সহযোগিতা করুন।
  • কারও ভুল প্রচার না করে তাকে সংশোধনের সুযোগ দিন।
  • গঠনমূলক সমালোচনা করুন।
  • গ্রন্থ-আলোচনাটিতে আরও কী কী থাকলে আপনার নিকট উপভোগ্য হতো তার বিবরণ দিন।
  • আপনার ভাবনা চিন্তা সকলের বোধগম্য সহজ ভাষায় বর্ণনা করুন।