গ্রন্থগত ওয়েবসাইট সম্পর্কে কিছু কথা

গ্রন্থগত ওয়েবসাইট প্রসঙ্গে

এই ওয়েবসাইটের নাম: গ্রন্থগত (GRANTHAGATA)
পরিচিতি: গ্রন্থ কেন্দ্রিক অনুরণনসমূহ (Book centric echos)

বই পড়তে আমরা সবাই ভালোবাসি। পছন্দের বা অপছন্দের বই সম্পর্কে অন্যকে আমাদের মতামত জানাই। নিজের পড়া বইটি সম্পর্কে আরও বেশি মানুষকে জানানোর যে আনন্দ তা আমরা সকলেই উপভোগ করি। পাঠকৃত বই, পত্রিকা, কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, নিবন্ধ ইত্যাদি সম্পর্কে অন্যকে জানানোর উদ্দেশ্যেই ‘গ্রন্থগত’ ওয়েবসাইটের যত আয়োজন। সাধারণ্যে উপস্থাপনযোগ্য যে কোন বই আমরা আলোচনা করতে ইচ্ছুক। বাংলাদেশে প্রচলিত আইনের প্রতি যথাযথ শ্রদ্ধা ও সামাজিক দায়বদ্ধতাকে সামনে রেখে সব ধরণের বইয়ের সব ধরণের আলোচনা-বিশ্লেষণকে আমরা স্বাগত জানাই। 

    কোন একটি বই একজন পাঠক যে দৃষ্টিকোণ থেকে দেখছেন, অন্যরাও সেই একই দৃষ্টিকোণকে ধারণ-বহন করবেন এটা সর্বদা স্বাভাবিক নয়। বৈচিত্র্যপূর্ণ মনোভঙ্গি-প্রবণতা ইত্যাদি মিলেই সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ সমাজ গড়ে ওঠে। যে সমাজ একই প্রসঙ্গে বহুবিধ প্রবণতা, মনোভঙ্গিকে গ্রহণ-বহন করতে পারে সেই সমাজ কাঠামোগতভাবে বেশি গণতান্ত্রিক এবং সাংস্কৃতিকভাবে ততোবেশি ঐশ্বর্যবান। গ্রন্থ পর্যালোচনা প্রসঙ্গে এই বিবেচনাটি অপ্রাসঙ্গিক নয়। একটি বইয়ের একাধিক আলোচনা হতে পারে। বিভিন্ন ব্যক্তি একই বই পাঠশেষে বিবিধ অনুভূতি অর্জন করতে পারে। একটি বই বা লেখা প্রসঙ্গে যত বেশি মনোভঙ্গি, চিন্তাভঙ্গি উচ্চারণ বা প্রকাশ করার সুযোগ থাকবে, সেই বই বা রচনাটি ততোবেশি বহুমাত্রিক হয়ে উঠবে। ‘গ্রন্থগত’ ওয়েবসাইট এই প্রসঙ্গে কূপমণ্ডূক নয়।

    প্রতিনিয়ত বিভিন্ন প্রকারের বই প্রকাশ হচ্ছে। প্রকাশিত বইয়ের বিষয় বৈচিত্র্য এত ব্যাপক যে DDC অনুযায়ী বইয়ের বিষয় বৈভিন্ন্য লক্ষাধিক হতে পারে। আমরা সব ধরনের বই আলোচনা করতে চাই। সকল প্রকারের বই নতুন পাঠকের সামনে উপস্থাপন করতে চাই। বহুবিধ বিষয়-প্রসঙ্গের বইয়ের সাথে নিবিষ্ট পাঠকের পরিচয় করিয়ে দিতে চাই। আমরা মনে করি বিভিন্ন ধরনের বই পাঠ একজন মানুষকে পূর্ণাঙ্গ ব্যক্তিরূপে গড়ে তোলে। ‘গ্রন্থগত’ ওয়েবসাইট এ প্রসঙ্গে অকৃপণ থাকতে ইচ্ছুক। কোন শিক্ষা প্রচার নয়, কাউকে কোনকিছু শিক্ষা দিতে নয়; শুধুমাত্র পড়ার ও শেখার আগ্রহকে বাড়িয়ে দেয়ার মধ্যে ‘গ্রন্থগত’ ওয়েবসাইটের কার্যক্রম সীমাবদ্ধ থাকবে।

    বই রিভিউ – আলোচনা - সমালোচনা বিষয়ে আগ্রহ থাকলে, নতুন নতুন বইয়ের খবর, পরিচিতি, পর্যালোচনা, বিশ্লেষণ ইত্যাদি প্রসঙ্গে - বিষয়ে কৌতুহলী - আগ্রহী - উৎসাহী - সক্রিয় হলে আপনাকে ‘গ্রন্থগত’ ওয়েবসাইটে স্বাগতম জানাই।

সম্পাদক
সুশান্ত বর্মন
সহকারী অধ্যাপক (বাংলা)
কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ
কুড়িগ্রাম

আরও পড়ুন: