বই চেনার বই ‘ড. নিখিল চন্দ্র সরকার’ রচিত 'বাংলা বিষয় শিরোনাম'

‘ড. নিখিল চন্দ্র সরকার’ রচিত 'বাংলা বিষয় শিরোনাম'


একটি বই কোন বিষয়ের উপর রচিত অথবা বইয়ের বিষয়বস্তু কি হবে তা নির্ধারণ অনেক সময় জটিল হয়ে পড়ে। অনেক সময় 'বই চিনতে কোন বই পড়তে হবে' অথবা 'কোন বইয়ে বই চেনার উপায় রয়েছে' এমন প্রশ্নের মুখোমুখি হতে হয়। বিশেষত যারা গ্রন্থাগারে কর্মরত বা বই সংগ্রাহক তারা প্রায়ই এই জাতীয় সমস্যার মুখোমুখি হন। এই সমস্যার সমাধানে ইংরেজি ভাষার Sears List বইটি বেশ প্রয়োজনীয় ও জনপ্রিয়, কিন্তু বাংলা ভাষায় বইয়ের বিষয় নির্ধারণের জন্য সহায়ক কোন বই ছিল না বললেই চলে। এই সমস্যা সমাধান করবে ড. নিখিল চন্দ্র সরকার লিখিত বাংলা বিষয় শিরোনাম নামের বই। এই বই গ্রন্থাগারিক ও বইপ্রেমীদের আশার আলো দেখাবে। কারণ এর লেখক ভূমিকাতেই বইয়ের চরিত্র স্পষ্ট করেছেন। তিনি জানান-

গ্রন্থাগারে কর্মরত পেশাজীবীগণ বাংলায় বিষয় শিরোনাম নির্ধারণ করতে গিয়ে সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এ পুস্তকটি সমস্যা নিরসনে সহায়ক ভূমিকা রাখতে পারবে বলে আমার দৃঢ় বিশ্বাস। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীগণ এ পুস্তক ব্যবহার করে সঠিক বিষয় নির্ধারণে সক্ষম হতে পারবেন।


আসলেই তাই; এই বইয়ের উদ্দীষ্ট পাঠক ও ব্যবহারকারী হবে গ্রন্থাগারে কর্মরত পেশাজীবী, বই তালিকা করতে আগ্রহী ব্যক্তিগতভাবে বই সংগ্রাহক এবং গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানে পাঠরত শিক্ষার্থীগণ। তবে উৎসাহী পাঠকও এই বই পাঠ করে বইয়ের বিষয় নির্ধারণ ও নির্বাচনের পদ্ধতি ও নীতিমালা সম্পর্কে প্রভূত জ্ঞান লাভ করতে পারবেন।

লেখক বইটি প্রণয়ন করতে গিয়ে বাংলা একাডেমির Filling System অনুসরণ করেছেন। আর বিষয় নির্ধারণ করতে গিয়ে সাহায্য নিয়েছেন ইংরেজি ভাষায় লিখিত Sears List of Subject Heading 26th edition এর। বইয়ের শ্রেণীনম্বর প্রদান করা হয়েছে DDC (Dewey Decimal Classification) 22th এবং 23th সংস্করণ অনুযায়ী। অর্থাৎ গ্রন্থাগারবিজ্ঞানের ব্যাকরণ মেনেই এই বই রচনা করা হয়েছে। ফলে বই তালিকা করতে গিয়ে অভিন্নতা বজায় রাখা সম্ভব হবে, বিভ্রান্তির কোন অবকাশ থাকবে না।

বইয়ের সূচনা (Introduction) অংশে লেখক বিষয় শিরোনাম তালিকাকরণ পদ্ধতি আবিষ্কারের ইতিহাস আলোচনা করেছেন। জানা যায় ১৯২৩ সালে Minnie Earl Sears বিষয় শিরোনাম তালিকাপদ্ধতির প্রথম সংস্করণ প্রকাশ করেন। ছোট আকারের পাঠাগারের চাহিদার ভিত্তিতে তৈরি হলেও তৎকালে বিদ্যমান "American Library Association and Library of Congress List” এর চেয়ে বেশি ব্যবহার উপযোগী ছিল। তখন এর নাম ছিল “List of Subject Headings for Small Libraries”। পরবর্তীতে প্রত্যেক সংস্করণে নতুন নতুন বিষয় সংযোজন ও পূর্বের বিচ্যুতিগুলো সংশোধন করা হয়। ৬ষ্ঠ সংস্করণে শিরোনাম পরিবর্তন করে "Sears List of Subject Heading” রাখা হয়। তখন একে মাঝারী আকারের গ্রন্থাগারের উপযোগী বলে মনে করা হয়েছিল।

একে একে এই তালিকায় শিশুকিশোর ও প্রাপ্তবয়স্কদের বই, গল্প, কবিতা, নাটক, উপন্যাস, চলচ্চিত্র, রেডিও, টেলিভিশনের অনুষ্ঠানকে স্বতন্ত্র বিষয় হিসেবে গ্রহণ করা হয়। শিরোনামের পাশাপাশি উপশিরোনাম ব্যবহারের নির্দেশনা যোগ করা হয়। ধর্ম, মহাদেশ, রাষ্ট্র, অঞ্চল, দেশ, শহর, ইতিহাস প্রভৃতির জন্য প্রধান বিভাগ ও উপবিভাগের সুযোগ রাখা হয়। সবশেষে বিশতম (২০১০) সংস্করণে যোগ করা হয় তিনশতাধিক নতুন বিষয়। ফলে এর পরিধি বিস্তৃত হয় আরও বেশি।

সূচনা (Introduction) অধ্যায়ের পর সিয়ার্স লিস্ট এর নীতিমালা আলোচনা করা হয়েছে। লেখক "Sears List of Subject Headings এর নীতিমালা" শিরোনামের ৮ পৃষ্ঠার দীর্ঘ প্রবন্ধে বিষয়টি সহজভাবে উপস্থাপন করেছেন। এই অধ্যায়ে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে তা নিম্নরূপ:

বিষয় সূচিকরণের উদ্দেশ্য (বিষয় শিরোনাম নির্ধারণ, বিভিন্ন প্রকার বিষয় শিরোনাম, বিষয় শিরোনাম এর প্রকারভেদ); নাম; বিষয় শিরোনাম এর ধরণ বা আকার; কিছু জটিল বিষয় শিরোনাম; সূচিকারক কর্তৃক শিরোনাম সংযুক্তকরণ এবং গুরুত্বপূর্ণ শিরোনাম।


ড. নিখিল চন্দ্র সরকার লিখিত 'বাংলা বিষয় শিরোনাম' শীর্ষক বইটি আসলে হ্যান্ডবুকের মত কাজের বই। এই বইকে আলোচনা করে পাঠকের মানস্পটে উপস্থাপন করা সহজ নয়। পাঠাগারে বই তালিকাকরণের কাজে নেমে এই বই হাতে নিয়ে বিষয় শিরোনামের ব্যাপারটি বুঝে নিতে হবে। বইয়ের প্রধান অংশ হচ্ছে বিভিন্ন Keyword এর তালিকা। যার ভিত্তিতে কোন একটি বইকে DDC এর শ্রেণীকরণ নাম্বার প্রদান করতে হবে।

বাংলাদেশে ধীরে ধীরে হলেও গ্রামান্তরে পাঠাগার স্থাপিত হচ্ছে। সংশ্লিষ্ট গ্রন্থাগারিক আন্তরিক হলে DDC অনুযায়ী সংগৃহীত বইয়ের তালিকা করতে চাইবেন। সেক্ষেত্রে কোন বই কোন বিষয়ের অন্তর্ভূক্ত হবে তা নির্ধারণ করতে এই বই বেশ সহায়ক হবে। শুধু গ্রন্থাগারিক বা গ্রন্থাগার পেশাজীবী নয়, যারা ব্যক্তিগতভাবে বই সংগ্রহ করেন, তাদের জন্যেও এই থেকে প্রাপ্ত জ্ঞান সঠিকভাবে বই সাজাতে সাহায্য করবে।

সাদা অফসেট কাগজে ছাপানো বোর্ড বাইন্ডিং বইটি বেশ শক্তপোক্ত। দীর্ঘদিন ধরে বহুল ব্যবহারের কথা মাথায় রেখে বইয়ের বাঁধাইয়ের মান ভাল করা হয়েছে। ছাপানোর মান ভাল। প্রচ্ছদ মাঝারী মানের। বানান ভুলের পরিমাণ ধর্তব্যের মধ্যে নয়। বইয়ের শেষে ১৯টি বইয়ের গ্রন্থপঞ্জি সংযুক্ত করা হয়েছে। মূল Sears List of Subject Headings বইটি দুর্লভ ও দামী হওয়ায় এই বই সকল গ্রন্থাগারজীবীর নিকট জনপ্রিয় হবে।

~0~0~0~0~

বাংলা বিষয় শিরোনাম
ড. নিখিল চন্দ্র সরকার

প্রকাশকাল: ২০১৬
প্রচ্ছদ: শহীদুল ইসলাম রণি
প্রকাশনী: নিউ প্রগতি প্রকাশনী, ঢাকা।
পৃষ্ঠা: ৪০০
মূল্য: ৪৯৫ টাকা
ISBN: 978-984-91199-2-8

=#=#=#=#=#=


মতামত:_

0 মন্তব্যসমূহ