উনিশ-বিশ শতকের নারী লেখক ও আত্মশক্তির বিকাশ | গোলাম কিবরিয়া পিনু

উনিশ-বিশ শতকের নারী লেখক ও আত্মশক্তির বিকাশ | গোলাম কিবরিয়া পিনু

গোলাম কিবরিয়া পিনুর প্রবন্ধের বই ‘উনিশ-বিশ শতকের নারী লেখক ও আত্মশক্তির বিকাশ’৷

''এই গ্রন্থে বাঙালি নারীর সংগ্রাম-অধিকার-জাগরণ এবং বাংলা সাহিত্যে তাঁদের ভূমিকার বিভিন্ন দিক তুলে ধরে নারীর মর্যাদাকে সংহত ও উজ্জ্বল করেছেন--লেখক, যার প্রতিফলন রয়েছে এই গ্রন্থের প্রবন্ধসমূহে। নারীর চেতনাগত বির্বতনের বিভিন্ন দিগন্ত পাঠকের অনুভবে অনুরণিত হবে--বিস্মৃতির অতল থেকে টেনে আনা আবিষ্কারমূলক ব্যঞ্জনায়।

এই গ্রন্থে নারীর আত্মবিকাশের ভিত্তিমূলে কীভাবে শিক্ষা, রাজনৈতিক পরিস্থিতি, বিভিন্ন সামাজিক অভিঘাত ও সাহিত্যধারা সম্পর্কিত হয়েছে--সেইসব ধারাবাহিকতা নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে। পাশাপাশি উনিশ শতক থেকে বিশ শতকের বহু নারী লেখক এই গ্রন্থে তাঁদের সৃজনশীলতায় দেদীপ্যমান হয়ে উঠেছেন--তাঁদের অলোকসামান্য ভূমিকায়--এঁদের অনেকে ছিলেন উপেক্ষিত, অনালোচিত ও অনাবিষ্কৃত।

বাংলাদেশের নারী সমাজের আত্মবিকাশ, সংগ্রাম ও মর্যাদার প্রেরণাসঞ্চারী বিভিন্ন উপাদান এই গ্রন্থের বিভিন্ন লেখায় খুঁজে পাবেন উত্তর প্রজন্মের নারীরা, প্রেষণা পাবেন নারী লেখকগণও। এই গ্রন্থে অনেক নারীর শৃঙ্খল মুক্তির মহিমাময় জীবনের বোধভাষ্যি পাওয়া যাবে, যা থেকে থেকে আত্মরক্ষা ও আত্মবিকাশের অনির্বাণ আলো নিয়ে নিঃসঙ্গতা ও বিষণ্নতা কাটিয়ে সম্মুখবর্তী হতে পারবেন এ-প্রজন্মের নারীরা। বিপুল তথ্য, তত্ত্ব ও বিশ্লেষণ নির্ভর এই গ্রন্থটি কৌতূহলী পাঠক ও ছাত্র-শিক্ষক-গবেষকের কাছে সমাদৃত হবে, এমন প্রত্যাশা আমাদের।''

উনিশ-বিশ শতকের নারী লেখক ও আত্মশক্তির বিকাশ
গোলাম কিবরিয়া পিনু

প্রকাশক : য়ারোয়া বুক কর্নার
প্রচ্ছদ : চারু পিন্টু
ISBN: 978-984-8068-17-5
বাংলা একাডেমির বইমেলায় প্রাপ্তিস্থানঃ য়ারোয়া বুক কর্নার, স্টল নম্বর ৩৮৩, সোহরাওয়ার্দী উদ্যান ।

মতামত:_

1 মন্তব্যসমূহ

মার্জিত মন্তব্য প্রত্যাশিত। নীতিমালা, স্বীকারোক্তি, ই-মেইল ফর্ম