বই বিষয়ক নান্দনিক পত্রিকা 'বইচারিতা'

বই বিষয়ক নান্দনিক পত্রিকা 'বইচারিতা'


পথচারীর মতন একজন বইচারী বইয়ের পর বই ভ্রমণ করেন। এই ভ্রমণ অভিজ্ঞতার মু্র্ত রূপ 'বইচারিতা'। ২০২২ সালের জুন মাসে প্রকাশ হয় প্রথম সংখ্যা। আবু সাঈদের সম্পাদনায় প্রকাশিত এই পত্রিকা প্রথম সংখ্যাতেই রূচিশীল পাঠকের দৃষ্টি কাড়তে পেরেছে। বই নিয়ে সম্পূর্ণ রঙিন পত্রিকা বাংলা ভাষায় বিরল। ১৬০ পৃষ্ঠার পৃথুল অবয়বে কাজটি বেশ সমৃদ্ধ ও আকর্ষণীয় হয়েছে। সম্পাদকীয়তে বলা হয়েছে-

উদ্বোধনী সংখ্যায় আমরা চেষ্টা করেছি মুক্তিযোদ্ধা, ভাষাসংগ্রামী আবদুল গাফ্‌ফার চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁকে নিয়ে একটি লেখা ও তাঁর বইয়ের পরিচিতি, প্রচ্ছদ রচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বই নিয়ে ড. মো. রিজাউল ইসলামের বিশদ আলোচনা, বিভিন্ন বিষয়ে ২০টি বইয়ের আলোচনা, আলাপচারিতা বিভাগে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের জীবন ও কর্ম নিয়ে বিস্তারিত আলোচনা, সেই সঙ্গে বাতিঘরের কর্ণধার দীপঙ্কর দাশের প্রকাশনা যাত্রা ও স্বপ্ন, ৬২টি বইয়ের পরিচিতি, লাইব্রেরি ও বই কেন পড়ি-- তা নিয়ে প্রবন্ধ। এছাড়া খবরাখবর, চিঠিপত্র, বইপাগল, বইপড়ার আন্দোলন, শব্দজট, বই বাজার, বই বিচিত্রা, কুইজসহ নানা আয়োজন।



সম্পাদকের বক্তব্যে পত্রিকায় উপস্থাপিত বিষয়ের ব্যাপকতা বোঝা যায় না। বরং সূচিপত্র পর্যবেক্ষণ করলে অবাক হতে হয়। কবিতা, ইতিহাস, ভ্রমণ, প্রবন্ধ, উপন্যাস, গল্প, মুক্তিযুদ্ধ, চলচ্ছিত্র, উন্নয়ন, বিজ্ঞান প্রভৃতি বিষয়ে বইয়ের আলোচনার পাশাপাশি রয়েছে বেশ কয়েকটি নিয়মিত বিভাগ।

বই নিয়ে সকল আয়োজনই প্রশংসার। বইয়ের সান্নিধ্য যারা পছন্দ করেন, ‘বইচারিতা' পত্রিকা তাদের খুশী করবে। বিভিন্ন বিষয়ের বইয়ের আলোচনা এক মলাটের ভিতর পেয়ে যাওয়ায় তারা আনন্দিত হবেন। বাংলা বইয়ের পাঠকের মনোরঞ্জনের কথা চিন্তা করে সম্পাদক মননশীলতার পরিচয় দিয়েছেন।

বইয়ের আকার ১৬সে.মি×১১সে.মি. । ফলে সহজে ব্যাগের পকেটে বহন করা যাবে। বেশিরভাগ রচনা ছোট আকারের হওয়ায় যাত্রাপথে চলতে চলতে পড়ে নেয়া যাবে। বেশ পাতলা কাগজ হওয়ায় ওজনও কম। প্রচ্ছদের কাগজ উন্নতমানের লেমিনেশন করায় একটি দারুণ স্পর্শসূখ পাওয়া যায়। প্রত্যেক পৃষ্ঠায় রঙিন ছবি ও অলংকরণ থাকায় দীর্ঘক্ষণ পাঠে ক্লান্তি আসবে না, বরং এক নান্দনিক সাহচর্য পাওয়া যাবে। বইয়ের রঙ বিন্যাস ও অঙ্গসজ্জা যিনি করেছেন তার নাম কোথাও পাওয়া গেল না। অথচ তাঁর রুচিশীল শৈল্পিক ছোঁয়ায় পত্রিকাটি দৃষ্টিনন্দন হয়েছে।
 

পত্রিকার রচনাগুলোর মান ও উপস্থাপন শৈলী দেখে মনে হয়, সম্পাদকের সুযোগ্য নেতৃত্বে বইচারিতা টিম তাদের পত্রিকাটিকে অনেকদূর নিয়ে যেতে পারবেন। বাংলাদেশে বইয়ের পরিচিতি ও পাঠ কার্যক্রমকে ছড়িয়ে দিতে, আকর্ষণীয়ভাবে অন্যদের সামনে উপস্থাপন করতে 'বইচারিতা' পত্রিকা নিজেদের কর্মদক্ষতা ধরে রাখুক – এই প্রত্যাশা করি।

পেপারব্যাক মলাটের হলেও প্রত্যেক পৃষ্ঠা রঙিন হওয়ায় ১৬০ পৃষ্ঠার বইয়ের মূল্য ৯০ টাকা খুব বেশি মনে হয়না। নিয়মিত প্রকাশনা ধরে রাখতে পারলে পত্রিকাটি পাঠকপ্রিয় হবে। বাংলা ভাষায় বই বিষয়ক পত্রিকা প্রকাশনার ক্ষেত্রে এই পত্রিকা মাইলফলক বলে বিবেচিত হবে।

-+-+-+-+-


বইচারিতা
প্রথম সংখ্যা
সম্পাদক: আবু সাঈদ, ঢাকা
প্রচ্ছদ: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছবি থেকে নিয়াজ চৌধুরী তুলির ক্যারিকোর
প্রকাশকাল: জুন ২০২২
পৃষ্ঠা: ১৬০
মূল্য: ৯০ টাকা

মতামত:_

0 মন্তব্যসমূহ