"সংখ্যার ইতিহাস - সফিক ইসলাম" বইয়ের আলোচনা: মীর আশরাফ হোসেন

"সংখ্যার ইতিহাস - সফিক ইসলাম" বইয়ের আলোচনা: মীর আশরাফ হোসেন

 'সংখ্যা' মানবজীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। সকলে ঘুম থেকে উঠে রাতে ঘুমুতে যাওয়ার পূর্ব পর্যন্ত সংখ্যার হিসাবনিকাশ আমাদের মাথায় চলতেই থাকে। তবে আধুনিক এই সংখ্যা ও সংখ্যাপদ্ধতি খুব সহজেই আমাদের মাঝে আসে নাই, এসেছে বহু জ্ঞানী জনের আরাম-আয়েশের কুরবানির বিনিময়ে!

🔹 প্রাচীন যুগে সর্বজনীন স্বীকৃত কোনো সংখ্যা-পদ্ধতি ছিল না, ছিল একেক সভ্যতায় একেক রকমের সংখ্যা পদ্ধতির প্রচলন। কোন সভ্যতায় সংখ্যা পদ্ধতি কেমন ছিল? কীভাবে গণনা, হিসাব-নিকাশ ও গাণিতিক সমস্যার সমাধান করতো সে সম্পর্কে তথ্যবহুল (বিভিন্ন সভ্যতায় সংখ্যা প্রতীকগুলোর ছবিসহ) উপস্থাপন রয়েছে 'সংখ্যার ইতিহাস' গ্রন্থটিতে। গ্রন্থটি পাঠের মাধ্যমে 'শূন্য'-এর ব্যুৎপত্তি ও বিভিন্ন প্রপার্টিস-সহ শূন্যের গুরুত্ব সম্পর্কেও ধারণা পাওয়া যাবে।

🔹 বিখ্যাত মুসলিম মনীষী আল বিরুনীর মতে ভারতবর্ষে পরার্ধ (১০×১৭) এর চেয়েও বড়ো সংখ্যার প্রচলন ছিল। ভূঁরী নামে পরিচিত এই সংখ্যাটি লিখতে প্রয়োজন হতো ১ এর পরে ১৮টি শূন্যের। শুধু ভারতবর্ষের সিন্ধু সভ্যতার সবচেয়ে বড়ো সংখ্যার কথা নয় বরং অন্যান্য প্রাচীন সভ্যতায় কোন সংখ্যা সবচেয়ে বড়ো ছিল ও বর্তমানে তার মান কত হবে তার চমৎকার উপস্থাপন হলো আলোচ্য গ্রন্থটি। এছাড়াও আধুনিক সভ্যতায় সবচেয়ে বড়ো সংখ্যা (নামকরণ করা হয়েছে এমন) হিসেবে বিবেচিত সংখ্যা, যা দশভিত্তিক সংখ্যা পদ্ধতিতে লিখলে আমাদের ছায়াপথের সমগ্র এলাকার প্রতি ইঞ্চি জায়গায় লিখেও শেষ হবে না, তার ইতিহাস নিয়েও বর্ণনা করা হয়েছে।

তারপরই আলোচনায় এসেছে অসীম। এখানে এসে আলোচিত হয়েছে অসীম সম্পর্কে বিভিন্ন গণিতবিদ, দার্শনিক ও ধর্মতত্ত্ববিদের ধারণা। সাথে অসীম-এর বিভিন্ন প্রপার্টিস এবং অসীম বা Infinity চিহ্নটির প্রচলনের ইতিহাস।

শেষদিকে অমূলদ সংখ্যার সংক্ষিপ্ত ইতিহাস এবং দ্বিমিক সংখ্যা পদ্ধতি বা বাইনারি নাম্বার সিস্টেম সম্পর্কে প্রাথমিক ধারণা রাখা হয়েছে।

সমালোচনা: বইটির ৭২ পৃষ্ঠা শূন্যকে ধনাত্মক সংখ্যা লিখা হয়েছে। কিন্তু শূন্য ধনাত্মক সংখ্যা নয়, অঋণাত্মক সংখ্যা।

পিথাগোরাস ও অমূল সংখ্যা নিয়ে একটু বিভ্রান্তিমূলক আলোচনা করা হয়েছে। ৮২ পৃষ্ঠায় লেখা হয়েছে পিথাগোরাস হিপ্পাসাসকে সাগরে ডুবিয়ে হত্যা করেন। কিন্তু হিপ্পাসাসের সময়টা ছিল পিথাগোরাসের ১০০ বছর পর।

কিছু কিছু টপিক আরও বিস্তারিত আশা করেছিলাম। যেমন: π সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা থাকলেও অমূলদ সংখ্যা ইউলারের ধ্রুবক, e সম্পর্কে কোনো আলোচনা করা হয়নি।

এগুলো ছাড়া আমার জানা তথ্যের আলোকে আর তেমন ভুল বা অসংগতি চোখে পড়েনি। আশা করছি পরবর্তী সংস্করণে সংশোধিত তথ্য দেখতে পাব।

বইটি ছোটো থেকে বড়ো যেকোনো শ্রেণির পাঠকই পড়তে পারবে। তবে গণিত ও ইতিহাস যারা পছন্দ করে, তাদের বুক-সেলফে বইটি রাখা যেতেই পারে।

সবশেষে, বইটি পড়ে আমার ভালোই লেগেছে।


=-=-=-=-=-=
সংখ্যার ইতিহাস
সফিক ইসলাম


প্রচ্ছদ: আনিসুজ্জামান সোহেল
প্রকাশনী: কথাপ্রকাশ, বাংলাদেশ
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১ (কথাপ্রকাশ সংস্করণ)
পৃষ্ঠাসংখ্যা: ১১০
মূল্য: ৳২০০
ISBN: 9789845101394

মতামত:_

0 মন্তব্যসমূহ