গান গাবো বিজয়নগরে | আহমেদ নকীব

গান গাবো বিজয়নগরে | আহমেদ নকীব

উড়কি থেকে প্রকাশিত হয়েছে আহমেদ নকীব এর কবিতার বই “গান গাবো বিজয়নগরে”

বইটির ভূমিকাঃ

~ আন্ডারগ্রাউন্ড রুম ভেঙে কবিতার তালশাঁস ~
ছরতায় ছ্যাতর ছ্যাত শব্দ তৈরি ক'রে  ঝিঁঝি পোকা ডেকে আনার কথা মনে পড়লো একদিন। যদি ব্যাপারটা শুধু স্মৃতি তাড়ানিয়ায় ভেসে যেতো, তাকে কি আমরা আর কবিতা নামে অভিহিত করতে পারতাম? একমাত্র কবিতাই পারে একটা একতারের তানপুরার সুর জড়ো করতে-- আর সেই তানপুরার বাসনা এরকম যে, সে  ঝিঁঝিঁ পোকার প্রেমিক হবে।
কবিতা  চিন্তকের ধর্ম। কবিতার কাছে মানুষের পৌরুষও একজন চিন্তক -- কবি-চিন্তকের চিন্তন নিসৃত রস ফোটায় ফোটায় জমাট বাঁধতে থাকে আর ঠিক তখনই এক ঝটিতি ভাষার জন্ম হয়।
একদিন লক্ষ্মীপুরের ছাদ থেকে বিজয়নগর পরিভ্রমণ শেষে সেই ভাষা ঝট করে পৌঁছে যায় ব্যক্তিগত গোসলখানায়। ঘরের ভেতরেও যে কতোরকম ছবি -- বালতি থেকে শুরু করে শেভিং ফোম। কাপড় জমানো বাস্কেটের মধ্যে ময়লা জামা-কাপড়ের জড়াজড়ি'র ভেতর বোঝাপড়া চলে -- জড় পৃথিবীতে এরকম জীবন দান একমাত্র কবিতাতেই সম্ভব।
কবিতা এখন অনেক জৈবিক ও খোলামেলা। কবি ও পাঠক যে সমস্ত ধারণাগুলোকে ব্যক্তিগত আর কবিতার বাইরের বলে মনে করতো, এখনকার কবিতা সেই অবদমিত অবস্থা থেকে মুক্ত হতে চাচ্ছে।
গান গাবো বিজয়নগরে বোগেনভিলিয়ার সাথে আলাপ আর তোমার দুরুদুরু কলিজায় এদুটো অংশে, আমার কবিতায়  একসময় যে ব্যাপারগুলো কিছুটা অনুদঘাটিত ছিলো, গত তিন বছর ধরে তারই একটা উদোম রূপকে ধরার চেষ্টা করেছি। যাকে আমি বলছি, অনেকটাই সাধারণ্যে প্রবেশ। কবিতায় কি কি থাকতে পারে কিংবা থাকবে না, বা কেউ কেউ বলছে এ ধরণের কবিতা তো অনেকটা আটপৌরে, নিষেধগুলো মাথায় না রেখেই কবিতা হিসেবে  যা লিখতে ইচ্ছে করেছে, থামি নি-- লিখে গিয়েছি পার্থিব আনন্দ নিয়ে।
আহমেদ নকীব
আম্রমঞ্জরি
ধানমন্ডি, ঢাকা।
গান গাবো বিজয়নগরে
আহমেদ নকীব
প্রকাশক: পারভেজুর রহমান                                           
প্রচ্ছদশিল্পী: আহমেদ নকীব

প্রাপ্তিস্থান: অমর একুশে বইমেলা, ২০১৯, উড়কি [স্টল: ৬৩৯], সোহরাওয়ার্দী উদ্যান

১৩২ পৃষ্ঠা বইটির মূল্য ৫০০ টাকা৷

মতামত:_

0 মন্তব্যসমূহ