তরুণ কবিকে বলি | সম্পাদনা ও অনুবাদে সুহৃদ শহীদুল্লাহ

তরুণ কবিকে বলি | সম্পাদনা ও অনুবাদে সুহৃদ শহীদুল্লাহ

কবিতা এবং কবি ও লেখকদের জীবন-যাপনের দর্শন নিয়ে বলেছেন :
মাহমুদ দারবিশ । মণীন্দ্র গুপ্ত । টেড কুসের । এজরা পাউন্ড । ভিসাওয়াভা শিম্বোর্সস্কা । অ্যান সেক্সটন । বব ডিলান । টোয়া ডেরিকোট । জন ট্রানট্যার । চার্লস বুকাওয়াস্কি । গটফ্রিড বেন । গোয়ে ওয়া থিয়োংগো । লিওনার্দ কোহেন । রিটা ডাভ । হেনরি মিলার । ওলে সোয়িংকা । হোর্হে লুইস বোর্হেস । টি. এস. এলিয়ট । রাইনার মারিয়া রিলকে।

মলাটে বইটি সম্পর্কে অল্প কয়েকটি বাক্যে যা লেখা রয়েছে তা নিম্নরূপঃ
কবিতা লেখার টুকিটাকি জ্ঞান নয়, এই বই বরং কবি-ব্যক্তিত্ব নির্মার্ণের খোলা পাঠশালা। গোটা পৃথিবীর বিভিন্ন অঞ্চলের অভিজ্ঞতা-ঋদ্ধ প্রজ্ঞাকে একত্রে করা হয়েছে এখানে। কবি ও লেখকগণ নিজেদের তারুণ্যের লড়াই, জেদ ও প্রতিজ্ঞার কথা বলতে গিয়ে খুলে ধরেছেন আগামীর কবিদের পথ চলার ব্লু-প্রিন্ট। সেই নকশা কবি ও কবিতাকে অতিক্রম করে প্রায়শ তুলে ধরেছে জীবন ও যাপনের দর্শন; বাস্তবিক কিন্তু মহাজাগতিক আয়নার স্বচ্ছতায়। তাই কবিপাঠক এবং পাঠককবির পাশাপাশি এই বই বন্ধু হওয়ার উচ্চাশা রাখে ‘সাধারণ’ পাঠকেরও।

বইটি ঢাকায় প্রকাশ করছে উলুখড় আর কলকাতায় প্রকাশ করছে ভাষালিপি। ঢাকা সংস্করণের জন্য প্রচ্ছদ এঁকেছেন (বর্তমানটি) শিল্পী মোস্তাফিজ কারিগর আর কলকাতা সংস্করণের জন্য প্রচ্ছদ আঁকছেন শিল্পী সঞ্জীব চৌধুরী।

[বাংলাদেশে উলুখড়-এর বই পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলায় পাঠক সমাবেশ ও লিটলম্যাগাজিন চত্বরে]

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে করলে ই-মেইল করতে পারেন।