মামুন মুস্তাফার ‘এ আলোআঁধার আমার’ : সজল বিশ্বাস

মামুন মুস্তাফার  ‘এ আলোআঁধার আমার’ : সজল বিশ্বাস

২০১৪ সালের কলকাতা বইমেলায় অভিযান পাবলিশার্স থেকে বেরিয়েছে বাংলাদেশের নব্বই দশকের মননবোধে উজ্জীবিত সৃজনশীল কবি মামুন মুস্তাফার কবিতার বই ‘এ আলোআঁধার আমার’। বইটি মূলত মামুন মুস্তাফার চতুর্থ কবিতাগ্রন্থ হিসেবে বাংলাদেশ থেকে প্রকাশ পায় ২০০৮ সালে। সেই তখনই কবি তাঁর পাঠকের সামনে নিজেকে নতুন ভাবে, ভিন্ন আঙ্গিকে উপস্থাপন করলেন এ কাব্যের মাধ্যমে, এ যেন এক নতুন স্বর। একুশ শতকের কাব্যযাত্রায় ‘এ আলোআঁধার আমার’ কবির স্বাক্ষরচিহ্নিত পথ।

‘এ আলোআঁধার আমার’ কাব্যের মূল বৈশিষ্ট্য মানুষের পার্থিব ও জৈবিক সংসারবৃত্তের কথকতা। এর কবিতাগুলোর ভিতরে ভিন্ন ভিন্ন স্বাদ পাবেন পাঠকেরা। কিন্তু এই পার্থিব ও জৈবিক সংসারবৃত্তের ইতিবৃত্ত এবং তার সারবত্তা খুঁজে ফিরেছেন কবি তাঁর একলা মনোজগতে,

এই মাত্র চলে গেলো আলো।/লোডশেডিং-এর ছায়া/বালিকার কিশোর শরীরে তির তির করে কাঁপে।/উল্টোডাঙার দিকে বয় নদীর জল,/কে বা কারা ঝোড়ো রাতে বয়ে নিয়ে যায়/কিশোরীর নিষ্পাপ নিঃশ্বাস।/...এখানে জীবন নেই। তবু সমাগম পাবে।/এক বেদনাগুচ্ছ আঙুরের বন।/আর কিছু সুতোয় বোনা নক্ষত্র।  (যবনিকা/এ আলোআঁধার আমার)

‘এ আলোআঁধার আমার’ কাব্যের বিভিন্ন কবিতায় জীবনবোধের নান্দনিকতা ভিন্ন মাত্রিক দ্যোতনা পেয়েছে। বস্তুজগতের যাপিত জীবনের দৃশ্যমান আলো-অন্ধকার কবির জীবনবোধে ঝড় তোলে, তারই কিছু স্বাক্ষর কবি এ কাব্যে বহন করেন। বস্তুত পার্থিব ঘরসংসারে সুখ-দুঃখ, আশা-নিরাশার বন্ধুর পথে চলতে গিয়ে মানুষের গন্তব্যও কখনো কখনো অস্থির হয়ে ওঠে। তাতে কখনো উপলব্ধি এসে মেশে, কখনো বিভ্রম। সেই প্রাতঃস্বিকতায় জগতসংসারের সব প্রাসঙ্গিক ভাবনাগুলো একসুরে গেঁথে তোলেন কবি ‘এ আলোআঁধার আমার’ কাব্যে,

পাখিপড়া কাল নিয়ে এল মন্ত্রবাসী/যে মন্ত্রে সেধে বধে গেল আমাকে সতী/...সতীর বুকে শিশুকাতর তৃষ্ণা ছিল/সাগর সিঞ্চন করে বাঁধি জলঘর/ঘরমুখো ডেকে আনি জলবিলাসিতা/রাত্রি আছে, সতী নেই, শিশু পলাতক। (জলবিলাস/এ আলোআঁধার আমার)

নব্বই দশকের উজ্জ্বল কবি মামুন মুস্তাফা মূলত অন্তর্মুখীন, বিরলপ্রজ এবং বৃহদার্থে রোমান্টিক ও সংবেদনশীল। প্রকৃতি, প্রণয় ও আবেগের সাথে অবিভাজ্য কালবোধ ও নস্টালজিয়া প্রধান হয়ে উঠেছে তাঁর কবিতায়। একই সঙ্গে সময়সচেতন এবং সতত সৃজনশীলতার নিরিখে তাঁর কবিতার মেজাজ ও বাকভঙ্গি প্রতীকী।

উপরোক্ত বিষয়গুলোকে সঙ্গী করে কবির এই কবিতাগ্রন্থের কবিতাগুলো মাননিক ও মানবিক পরিবেশ থেকে উত্থিত, হৃদয়জাত। কিন্তু এ মনোবীজ কবির একার নয়, তা পৃথিবীর সর্বত্র বিরাজমান। সেই সামগ্রিকতাকে ধারণ করেছে কবি মামুন মুস্তাফার ‘এ আলোআঁধার আমার’ কাব্য। এ কাব্যের আত্মহত্যা, দেহচূর্ণ, কণ্ঠিনালার পাড়ে, শাদা কবুতরের নির্যাস, বালিকামুখ, মৌনতার হাঁস, নগদ বিক্রি প্রভৃতি কবিতার মধ্যে এ সত্য জাজ্বল্যমান। সুতরাং ‘এ আলোআঁধার আমার’ কাব্যটিকে পশ্চিমবাংলার পাঠকদের জন্যে মনোনয়ন করে অভিযান পাবলিশার্স ভুল করেনি। মামুন মুস্তাফার কাব্যযাত্রা অক্ষয় হোক।

এ আলোআঁধার আমার
মামুন মুস্তাফা

প্রচ্ছদ: পার্থপ্রতিম দাশ
প্রকাশক: অভিযান পাবলিশার্স, কলকাতা
প্র্রকাশকাল: ২০১৪
মূল্য: ৭৫ টাকা

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা পাঠ আবশ্যক। বিস্তারিতভাবে কিছু জানাতে চাইলে এখানে ক্লিক করে ই-মেইল করুন।