গল্পের পেছনের গল্প : জাকির তালুকদারের "গল্পের জার্নাল" | আহমেদ তানভীর

গল্পের পেছনের গল্প : জাকির তালুকদারের "গল্পের জার্নাল" | আহমেদ তানভীর

একটি গল্প কী করে তৈরি হয়, কেমন করে শাব্দিক দেয়াল হয়ে ওঠে অনবদ্য কাহিনিকাব্য? একজন নিবিষ্ট গাল্পিক কীভাবে নিজস্ব নিপুণতা দিয়ে সাজিয়ে তোলেন গল্পের শরীর? এসব প্রশ্নের সমূহ উত্তর মিলবে কথাসাহিত্যিক জাকির তালুকদার’র ‘গল্পের জার্নাল’ বইটিতে।

এ ধরনের বই বাংলাদেশে এটাই প্রথম। লেখকের অন্যান্য গল্পগ্রন্থে প্রকাশিত মোট ৭ (সাত) টি গল্প ও গল্পসমূহের পেছনের গল্প নিয়ে রচিত হয়েছে ‘গল্পের জার্নাল’। প্রতিটি গল্পের বীজ থেকে শুরু করে অঙ্কুরোদগম এবং শেষাবধি একেকটি গল্পের পূর্ণাঙ্গ ‘গল্প’ হয়ে ওঠার অসাধারণ গল্প বর্ণিত হয়েছে বইটিতে।

ধর্মীয় ইস্যুকে যে এতো নান্দনিকভাবে গল্পে আনা যায় ‘সোলেমান পয়গম্বরের দেয়াল’ ও তার প্রেক্ষাপট না পড়লে উপলব্ধি করা দুরূহ। ‘তাহাদের কথা’ গল্পের পেছনের গল্পটি পড়তে পড়তে ভাবনারা নড়েচড়ে ওঠে। আহা, মানবজীবন! মানুষের অন্তস্থ জৈবিক তাড়নার প্রকৃত স্বরূপ এখানে বিবৃত হয়েছে অনন্য ভঙ্গিমায়। এখানকার একটি ক্ষুদ্রাংশ উদ্ধৃত না করলেই নয়-
‘আমিও তো মানুষ। আমারও তো শরীল আছে। তাই শয়তান আস্কারা দেয়।’

ঠিক টানবাজার নয়, তবু কিছুটা তেমনই ধাঁচের এক স্থানের কথা গল্পে তুলে আনা হয়েছে ‘সত্যকাম’ গল্পে। জীবন, জীবিকা, শরীর, মন- কতোটা পরিপূরক- গল্পটি পড়লে বুঝা যায়। দেশের পচাগলা রাজনীতির রূপ ও রূপভেদ সুনিপুণভাবে ফুটে ওঠেছে ‘গোরস্তানে জ্যোৎস্না’ গল্পে। ধর্মের নামে উগ্রবাদ বিষয়টি এখানে আঁকা হয়েছে শব্দ-ক্যানভাসে।

বেনিয়াদের সময়ে মসলিন-তাঁতীদের আঙুল কেটে ফেলা হয়েছিলো! কারা কেটেছিলো, কেনো কেটেছিলো? নাকি এর পেছনে অন্য কোনো রহস্য নিহিত? ‘কন্যা ও জলকন্যা’ গল্পটির পেছনের কথা না পড়লে এ রহস্য জানা যাবে না। গহীন খুঁড়ে তুলে আনা এ এক নির্মোহ সত্য। ‘ক্রসফায়ারের আগে’ শীর্ষক গল্পটি পাঠকের সামনে উন্মোচন করেছে আরেক শিহরণ জাগানিয়া সত্যের। কী দারুণভাবেই না সবকিছু তুলে ধরেছেন লেখক!

‘গল্পের জার্নাল’ বইটির শেষ গল্প ‘আজগর আলির হিসাববিজ্ঞান’। জীবনের কষাঘাতে পড়লে মানুষ কী-ই না করে! পড়তে পড়তে অবচেতনেই পাঠকমন নিজেকে আজগর আলি ভাবতে শুরু করবে। এ গল্প মানুষের সীমাহীন টানাপোড়েনের চিরায়ত গল্প।

‘গল্পের জার্নাল’ পাঠান্তে সারকথা হলো এই, একজন নিবিষ্ট পাঠক যেমন গল্পের পেছনের গল্প অবগতির মাধ্যমে ঝরঝরে পাঠসুধা লাভ করবেন, তেমনই সাহিত্যভূমিতে বিচরণকারী শব্দচাষীরাও দারুণভাবে উপকৃত হবেন; সন্দেহ নেই। এরকম একটি বই পাঠককে উপহার দেয়ায় লেখককে অপরিসীম ভালোবাসা ও শ্রদ্ধা।


গল্পের জার্নাল
জাকির তালুকদার

প্রকাশকাল : মাঘ ১৪২৫/ফেব্রুয়ারি ২০১৯
প্রকাশক : ঐতিহ্য

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে করলে ই-মেইল করতে পারেন।