নিজের নতুন কবিতাগ্রন্থ নিয়ে অনির্বাণ সূর্যকান্ত'র সাক্ষাৎকার

নিজের নতুন কবিতাগ্রন্থ নিয়ে অনির্বাণ সূর্যকান্ত'র সাক্ষাৎকার
এই বৎসরের অমর একুশে গ্রন্থমেলাতে (২০২০) প্রকাশিত হয়েছে অনির্বাণ সূর্যকান্ত'র কবিতাগ্রন্থ "দি অকশন অফ দ্যা সিটি জেনারেল  FUCK & TRANSIT", প্রকাশ করেছে বিদ্যানন্দ, এর নান্দনিক প্রচ্ছদ করেছেন ইবনে শামস। বইটির দাম রাখা হয়েছে মাত্র ১৬০ টাকা

বইমেলাতে নতুন বই প্রকাশকালের অনুভূতি এবং সমকালীন সাহিত্যের বিভিন্ন ভাবনা নিয়ে অনির্বাণ সূর্যকান্ত কথা বলেছেন বই আলোচনার ওয়েবসাইট গ্রন্থগত ডট কম এর সঙ্গে।

====================

❑  সম্প্রতি আপনার বই প্রকাশিত হলো৷ আপনার অনুভূতি জানতে চাই৷

:- গ্রন্থগত ডটকমকে ধন্যবাদ। এটা আমার তৃতীয় বই। বইটির নাম “দি অকশন অফ দ্যা সিটি জেনারেল  FUCK & TRANSIT”। বইটিও প্রকাশ হল তার মধ্যে বসন্ত এলো, কিছুদিন আগে পি ই সি’র পরীক্ষার ফলাফলে প্রত্যাশা পুরণ করতে না পেরে ঝরে গেলো কিছু ফুলের মতো জীবন। কিভাবে ভালো থাকি বলুন তো। যদি বলতে হয় তাহলে বলব, আমার খুব যন্ত্রণা হয়, খুব যন্ত্রণা হয়। বইটি প্রকাশেও, আবার জীবনের বোধেও । 

❑  বই প্রকাশের সিদ্ধান্তে উপনীত হলেন কীভাবে?

:- ২০১৯ এ যখন আমার প্রথম বইটি প্রকাশ হয় তার আগে থেকেই আমি জেনারেল সিরিজ নিয়ে কাজ করছি, আমার এমন কোনো ভাবনা ছিলনা  যে ২০২০ এ এই বইটি আনবো, কেননা জেনারেল সিরিজ দীর্ঘ ২ বছর ধরে লেখা একটি পরিক্রমা। ভেবেছিলাম এটা ২০২১ এ আসবে বা তারও পরে কিন্তু ২০১৯ এর সেপ্টেম্বর থেকে আমার চিন্তা ভাবনাতে যে বাঁক আসতে শুরু করে তা আমি বুঝতে পারছিলাম এবং তাও বুঝতে পারছিলাম যে জেনারেল সিরিজ নিয়ে আর কাজ করা সম্ভব না। তার মধ্যে বিদ্যানন্দ প্রকাশনীর আরফাত ভাই, আমার প্রিয় কবি অর্ক অপু, কবি হিমাদ্রি চৌধুরী আমার লেখার প্রতি যে নজর রেখে চলেছে তা আমার জানা ছিল না। ঠিক অক্টোবর- নভেম্বরে তারা আমার ব্যাপারটা বুঝতে পারে এবং আমাকে প্রেরণা দেয় বইটি প্রকাশের। আরফাত ভাই হয়ত প্রস্তুতই ছিল, সেই প্রেরণা ও প্রয়াস থেকেই বইটি বের করার সিদ্ধান্ত।

❑  বইটি প্রকাশ করতে প্রকাশক নিয়ে জটিলতায় পড়তে হয়েছিলো কি?

:- একদমই নয়। বরং আমি বলব আমার এখন পর্যন্ত প্রকাশক ভাগ্য ভালো। ভবিষ্যৎ কী হবে জানি না।

❑  নিজের লেখার প্রতি আত্মবিশ্বাস কতটুকু?

:- আমি এই কথাটার উত্তর সরাসরি দেবো না। আমি একটু ঘুরিয়ে বলি, এবার আমার প্রকাশক এই বইয়ে আমার কবি পরিচিতি ছাপিয়েছে । বিগত দুটো বইয়ে আমি আমার পরিচিতি ছাপতে দেই নি। কবি পরিচিতিটাই আমার আত্মবিশ্বাস এবং আমার যাপন। কাজের আমার আত্মবিশ্বাসকে জানতে আমার “দি অকশন অফ দ্যা সিটি জেনারেল  FUCK & TRANSIT”  বইটা হাতে নিতে অনুরোধ করবো।

❑  কবিতাই কেন লিখলেন? ভাব প্রকাশের জন্য শিল্পের আরও তো মাধ্যম আছে।
যৌনতা বুঝতে কবিতা লিখি
:- কেন’র উত্তর দিতে গেলে হয়ত একটা প্রবন্ধই হয়ে যাবে, তবুও বলি, যৌনতা বুঝতে কবিতা লিখি। রাষ্ট্রের, মানুষের সাম্প্রদায়িকতা বুঝতে কবিতা লিখি আবার মানুষের ও অন্য প্রাণীদের ভালবাসা বুঝতে কবিতা লিখি। হ্যাঁ, ভাব প্রকাশের অন্য মাধ্যম অবশ্যই আছে কিন্তু আমি অন্ধকারের বিরুদ্ধে, মানুষের বিশ্বাসী অন্ধকারের বিরুদ্ধে কবিতা দিয়ে যুদ্ধ করি আর তাই কবিতাই আমার কাছে একমাত্র মাধ্যম। 

❑  অনেকে বলেন লেখার ক্ষেত্রে প্রস্তুতির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনারা প্রস্তুতির কথা জানতে চাই।

:- হ্যাঁ, অনেকে বাংলা সাহিত্যে অনেক কিছু বলে গেছে, অনেকে বলেন অনেক কথা। আমি অনেকের কথাকে পাঠ করি। বিশ্বাস করি কিনা বা বাতিল করি কিনা সেটা এখানে বলছি না। আবার অনেকে যে বলেন লেখার ক্ষেত্রে প্রস্তুতির প্রয়োজন হয় সেটা নিয়েও আলোচনা নয়। আমার ক্ষেত্রের কথা বলি, আমি আসলে প্রাণী জগৎটাকে অবধূত মানি। মানুষ সহ সৃষ্টির কাম ক্রোধ লোভ সবকিছু আমার অবধূত আর তা থেকে উদ্ভুত যন্ত্রণাই আমাকে প্রস্তুত করায়। আমার প্রস্তুতির ক্ষেত্র এই রাষ্ট্রের শঠতা, অমানবিকতা, সাম্প্রদায়িকতা। রাষ্ট্র, মানুষ কর্তৃক যন্ত্রণাই আমাকে ধাক্কা দেয়।         

❑  পাণ্ডুলিপি গোছানোর ক্ষেত্রে কোন কোন বিষয়কে গুরুত্ব দিয়েছেন?

:- আমরা এমন এক ভাগাড়ে অবস্থার মধ্যে আছি যেখানে মানুষ এক বেলা সত্য বিক্রি করে শোয়া চৌদ্দ বেলা মিথ্যা দিয়ে সংসার সাজানোর চেষ্টা করে। আমি গুরুত্ব দিয়েছি সময় ও বাঁককে। ছিঁড়তে চেয়েছি মুখোশকে  । গুরুত্ব দিয়েছি আমার রাজনৈতিক পরিচয়কে, মানবিক অবস্থান জানাতে চেয়েছি, জানাতে চেয়েছি আমি কোন পক্ষে।

❑  শিল্প না কি পাঠক, আপনার দায়বদ্ধতা কার কাছে?

:- আমি কারো কাছে দায়বদ্ধ না। আমি আমার শব্দের কাছে দায়বদ্ধ। শব্দ কী শিল্প নাকি রাজনীতি ?   

❑  একজন পাঠক হিসেবে যখন বইটি দেখছেন/পড়ছেন, তখন বইটিকে কেমন মনে হচ্ছে?

:- পুরো পৃথিবী একটি বাজার, ভালো পণ্যের ভেতর স্বস্তি কতটা আছে সেটা বোঝার চেষ্টা করেছি । হ্যাঁ, আমার বইটি পণ্য আর কবিতার জগতে মানুষের (পাঠকের)  হাতে পৌঁছে দেওয়ার জন্য তাকে বানানো হয়েছে ।

❑  অধিকাংশ লেখক বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ করে, বিষয়টিকে আপনি কীভাবে দেখেন?

:- গ্রামে হাঁটবার বলে বার আছে। তো ঐ হাঁটবারের দিন হাজার রকমের মানুষের হাত দিয়ে হাজার রকমের পণ্য এসে উপস্থিত হয়। ভালো পণ্যও আসে, খারাপ পণ্যও আসে। যার যেটা প্রয়োজন সে সেটা নেয়। আর উৎপাদনকারীরাও বুঝে শুনে ঐ দিনটাকে কেন্দ্র করে পণ্য বেচতে উপস্থিত হয়। খারাপ উৎপাদনকারীরাও আসে। এখন প্রশ্ন হল ঐ হাঁটবার ছাড়া কি পণ্য কেনাবেচা বা উৎপাদন হয় না? হয়। আমি বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ এবং তার বিলি ব্যবস্থাকে ভালো চোখেই দেখি, ছোট খাটো কিছু সমস্যা ছাড়া। পাশাপাশি এটাও চাই যে যোগাযোগ, বিপণন ও বিজ্ঞাপন ব্যবস্থাকে শক্তিশালী করে ভালো বইয়ের উৎপাদন ও বিপণন ব্যবস্থা শক্তিশালী হোক ।

--------------------------------
দি অকশন অফ দ্যা সিটি জেনারেল  FUCK & TRANSIT
অনির্বাণ সূর্যকান্ত

প্রচ্ছদ ইবনে শামস
প্রকাশনী বিদ্যানন্দ
মুদ্রিত মূল্য ১৬০

মতামত:_

0 মন্তব্যসমূহ