নতুন কবিতার বই নিয়ে আকাশ মামুনের সাক্ষাৎকার

নতুন কবিতার বই নিয়ে আকাশ মামুনের সাক্ষাৎকার
অমর একুশে বইমেলা ২০২০-তে প্রকাশিত হয়েছে আকাশ মামুনের কবিতার বই “মেয়াদোত্তীর্ণ রাজমহল”। পাঠক প্রিয় এই বইটি প্রকাশ করেছে অগ্রদূত, প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। ৬৪ পৃষ্ঠার বইটির মূদ্রিত মূল্য ২০০ টাকা।

নতুন বই প্রকাশের অনুভূতি এবং নিজের সাহিত্যভাবনার বিভিন্ন বিষয় নিয়ে আকাশ মামুন কথা বলেছেন গ্রন্থগত ডট কম এর সঙ্গে।

===============

গ্রন্থগত: সম্প্রতি আপনার কবিতার বই প্রকাশিত হলো। আপনার অনুভূতি জানতে চাই।

আকাশ: দীর্ঘদিন ধরে কবিতা চর্চা করে আসছি। দৈনিকের পাতা, সাহিত্য পত্রিকা ও অনলাইন মাধ্যমে প্রকাশিত হয়েছে-হচ্ছে। বই আকারে কবিতাগুলো সংকলিত হয়ে পাঠকের কাছে যাচ্ছে-এতে নিশ্চয় ভালো লাগছে।  ঈশ্বরও মানব সৃষ্টি করে ফেরেস্তাদের ডেকে দেখিয়েছিলেন। প্রত্যেকটা নতুন সৃষ্টিই যদি মানুষের কাছে পৌঁছানো যায় এবং মানুষ সেটা গ্রহণ করে তবে তার আনন্দ অনির্বচনীয়।

গ্রন্থগত: বই প্রকাশের সিদ্ধান্তে উপনীত হলেন কীভাবে?

আকাশ: লেখতে লেখতেই একদিন মনে হলো কবিতাগুলো বোধ করি বইতে সংকলিত করা যায়। সমসাময়িকদের অনেকেরই বইয়ের সংখ্যা দশ ছুঁই-ছুঁই করছে বা অতিক্রম করে গিয়েছে। বন্ধুদের অনেকেই বলছিল এবার বই করা উচিত। আমিও একটু গুছিয়ে নিতে সময় নিচ্ছিলাম। শেষ পর্যন্ত হয়ে গেল।

গ্রন্থগত: বইটি প্রকাশ করতে প্রকাশক নিয়ে জটিলতায় পড়তে হয়েছিলো কি?

আকাশ: অনেকেই প্রকাশক খুঁজে তারপর পান্ডুলিপি গুছানোর কাজে হাত দেয়।  আমি পান্ডুলিপি প্রস্তুত করে বছর দুই/তিন যাবৎ প্রকাশক খুঁজছিলাম। কেউ রাজি হচ্ছিলেন না। কয়েকজন প্রকাশক রাজি হলেন, তবে শর্ত দিলেন পান্ডুলিপি হতে হবে গল্প বা উপন্যাস। শেষ অব্দি বইমেলা ২০১৯-তে আমার গল্প সংকলন নীলাম্বরী ছায়ানট প্রকাশ হলো। তো এবার বেশ আগে ভাগেই প্রকাশকদের সাথে যোগাযোগ রেখেছিলাম। কাছের কয়েকজন বন্ধুও বেশ সহযোগীতা করেছিল। বেশ কয়েকজনের সাথে কথা হয়েছিল। অগ্রদূতকেই বিশ্বস্ত ও নির্ভরযোগ্য মনে হল এবং তারা যত্নের সাথেই নির্দিষ্ট সময়ে বই নিয়ে এসেছে। তবে পাঠকের অভিযোগ মূদ্রিত মূল্যটা একটু বেশি হয়ে গিয়েছে।

গ্রন্থগত: নিজের লেখার প্রতি আত্মবিশ্বাস কতটুকু?

আকাশ: আত্মবিশ্বাস আছে, তবে আত্মতুষ্টি নেই। ভাঙা-গড়া চলে প্রচুর। জুতসই লাইন বা শব্দের জন্য কাটা-ছেঁড়া চলে মাসের পর মাস। এখনও সেই প্রচেষ্টা অব্যাহত অনন্য কিছুর খোঁজে।

গ্রন্থগত: অনেকে বলেন লেখার ক্ষেত্রে প্রস্তুতির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনার প্রস্তুতির কথা জানতে চাই।

তাঁদের গান বাঁধার প্রতিভা দেখলে আশ্চর্য হতে হয়।
আকাশ: আসলে প্রস্তুতি বিষয়টা আপেক্ষিক। আট বছর বয়সে যে রবীন্দ্রনাথ কবিতা লিখলেন-তাঁর কী প্রস্তুতি ছিল? কিংবা রুটির দোকানে কাজ করা নজরুলের প্রস্তুতিকে আপনি কি করে দেখবেন? অন্ধ কবি হোমারের কথাই ধরুন-তাঁর ব্যাখ্যায় কী বলবেন? আমাদের গ্রামীণ কবি গান বা পালা গান সাহিত্যে এমন অনেক গায়ক আছেন যাঁরা নিরক্ষর। অথচ তাঁদের গান বাঁধার প্রতিভা দেখলে আশ্চর্য হতে হয়।  সাহিত্যে প্রস্তুতি আর কাঠমিস্ত্রির প্রস্তুতি এক নয়। সাহিত্যে সারা জীবনই একজন কবি-সাহিত্যিকের প্রস্তুতি পর্ব চলে। কারণ বিশ্বের নানা প্রান্তে কোথায় কি চর্চা হচ্ছে তা জানতে হয়। নয়তো আমি বোঝব কি করে কে কি লিখছেন, আর আমি কি লিখছি। প্রস্তুতির কথা ধরতে গেলে এখনও আমি প্রস্তুতি পর্বের মধ্য দিয়েই যাচ্ছি।

গ্রন্থগত: পান্ডুলিপি গোছানোর ক্ষেত্রে কোন কোন বিষয়কে গুরুত্ব দিয়েছেন?

আকাশ: বর্তমানে আমরা একটা অস্থির সময়ের মধ্যে বাস করছি। বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষের অধিকার হরণ হচ্ছে। গণতান্ত্রিক অধিকার ক্ষুন্ন করে স্বৈরশাসকরা নিজেদের খামখেয়ালি মানুষের উপর চাপিয়ে দিচ্ছে।  মানবতার সূচক পড়ে যাচ্ছে, ধর্ম-বর্ণ-গোত্র অনুযায়ী পৃথিবী বিভক্ত হয়ে পড়ছে।  বর্তমানের এই অসুস্থ বা অনুর্বর সময়কেই আমি মেয়াদোত্তীর্ণ সময় বলে চিহ্নিত করতে চেয়েছি। আর তাই কবিতা বাছাইয়ে মানুষের রাজনৈতিক-সামাজিক অধিকার, মানবতার ও প্রেমকেই প্রাধান্য দিয়েছি।  প্রাথমিক ভাবে দেড়শত এর অধিক কবিতা থেকে ৫২ টি কবিতা সংকলিত হয়েছে বইটিতে।

গন্থগত: শিল্প না কি পাঠক, আপনার দায়বদ্ধতা কার কাছে?

আকাশ: আমিতো বলবো আমার নিজের কাছেই আমার দায়বদ্ধতা। কারণ আমি যদি সাহিত্যকে নৈর্ব্যক্তিক করে তুলতে না পারি, সামষ্টিক যদি না হয়ে উঠে-তবে শিল্পের বিচারে উৎরাবে না। পাঠকও তা গ্রহণ করবে না। তাই দায়বদ্ধতা যদি একজন কবির থেকে থাকে তবে তার নিজের সাথেই সেটা বলে আমি মনে করি।

গ্রন্থগত: পাঠক হিসেবে যখন বইটি দেখছেন/পড়ছেন, তখন বইটিকে কেমন মনে হচ্ছে?

আকাশ: প্রত্যেক কবিই একটা কবিতা দীর্ঘদিন ধরে ঘঁষা-মাজা করেন। তারপরও যখন পড়তে যান তখন মনে হয় বোধ হয় যুতসই হয়নি। অন্যরকম হলে বোধ হয় ভলো হতো। আমিও তার ব্যতিক্রম নই। এখনও মনে হয় কিছু শব্দ সংযোজন আর কিছু শব্দ বিয়োজন করতে পারলে ভালো হতো।

গ্রন্থগত: অধিকাংশ লেখক বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ করে, বিষয়টিকে আপনি কীভাবে দেখেন?

আকাশ: বই মেলা কেন্দ্রিক বই প্রকাশ ব্যতিক্রম কিছু নয়। এরকম একটা মহাযজ্ঞে সবাই যোগ দিবে এটাই স্বাভাবিক। তবে খেয়াল করবেন পাঠক যে শুধু নতুন প্রকাশিত বই-ই কিনছেন তা কিন্তু নয়। পুরনো প্রকাশিত বইও কিনছেন।  কাজেই বই-বই মেলাতে প্রকাশিত হলো না বছরের অন্য সময় প্রকাশিত হলো সেটা ধর্তব্যের বিষয় নয়। বই যদি সাহিত্যের মানে উৎরে যায় তবে সেটা পাঠকের হাতে পৌঁছাবেই। সেটা আজ হোক অথবা কাল।
===============

মেয়াদোত্তীর্ণ রাজমহল
আকাশ মামুন

প্রচ্ছদ: দেওয়ান আতিকুর রহমান
প্রকাশনী: অগ্রদূত
পৃষ্ঠা: ৬৪
মূল্য: ২০০ টাকা

1/আপনার মতামত জানান/টি মন্তব্য

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে হলে ই-মেইল করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে হলে ই-মেইল করুন।

নবীনতর পূর্বতন