আকাশ মামুনের কাব্যগ্রন্থ ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”

আকাশ মামুনের কাব্যগ্রন্থ ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”

বই মেলায় পাওয়া যাচ্ছে আকাশ মামুনের কবিতার বই ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”।  প্রকাশ করেছে অগ্রদূত। প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান।  বইটি বইমেলায় অগ্রদূতের ৬২৮-২৯ নম্বর স্টলে ও রকমারিতে পাওয়া যাচ্ছে।

বইটি সম্পর্কে কবি আকাশ মামুন বলেন,
মেয়াদোত্তীর্ণ রাজমহল-সমসাময়িক অনুর্বর সময়ের কথা বলে। পলেস্তারা খসে বহু বছরের পুরনো রাজমহল যেমন হুমকি হয়ে উঠে-তেমনই অনুর্বর এই সময় মানবতা আর মনুষ্যত্বের জন্য হুমকি হয়ে উঠছে। সেই পঙ্কিল সময়ের চোরাবালিতে আমরা ধিরে ধিরে তলিয়ে যাচ্ছি সচেতন কিংবা অবচেতন ভাবে।  সমাজ-দেশ-জাতিরাষ্ট্র ধিরে ধিরে হয়ে উঠছে বিষবৃক্ষ। তাইতো দিকে দিকে রাষ্ট্র ব্যবস্থা দুষ্টের লালন ও শিষ্টের দমন করছে।  একদিন গুহাবাসি উলঙ্গপ্রায় মানুষ সভ্যতার খোঁজে উঠে এসেছিল সমতলে-ঘরে মনুষ্যত্ব ও মানবিকতার লালন করতে। ধিরে ধিরে সেই সভ্য দুনিয়া আবার ঘরে থেকে সভ্যতার মোড়কে অসভ্যতার চাষবাস শিখছে। মেয়াদোত্তীর্ণ রাজমহল সেই অনুর্বর আর পঙ্কিলতার কথাই মনে করিয়ে দেয়।  অবক্ষয় আর ঝিমিয়ে পড়া সমাজের প্রতি যেমন আঙ্গুল তোলে-নিজের সুকুমার বোধগুলোর প্রতি সুবিচারের কাথা বলে-তেমনই মানুষের অধিকারের পক্ষে স্লোগান ধরে-মিছিলে নামে।  প্রেম-ভালোবাসায় নিষিক্ত হয়ে বাস্তব জীবনের পুথি পাঠ করায়।

এছাড়াও গত বই মেলায় প্রকাশিত আকাশ মামুনের গল্পের বই ”নীলাম্বরী ছায়ানট” পাওয়া যাচ্ছে ৬৫১-৫৩ নম্বর সৃজনীর স্টলে।  আকাশ মামুন বলেন, “নীলাম্বরী ছায়ানট একটি গল্প সংকলন।  জীবন বাস্তবতার বাঁকে গল্পের পাঠক খোঁজে পাবেন যাপিত জীবনের দুঃখ-অপ্রাপ্তি, হাসি-কান্না ও অনাগত জীবনের পথে হেঁটে চলা পথিকের গল্প।  যা গল্পের গন্ডি থেকে বেরিয়ে পাঠকের পায়ে পায়ে হাঁটবে, পাশে বসবে, সঙ্গ দিবে।”

আকাশ মামুন
আকাশ মামুনের জন্ম ও বেড়ে উঠা টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলার কেন্দুয়া গ্রামে। জীবনের মিছিলে যোগ গিয়ে তিনি এখন নাগরিক মানুষ।  তাঁর লেখাতেও সেই অভিজ্ঞতার ছাপ পাওয়া যায়। গ্রামীণ ও নাগরিক উপমা-উৎপ্রেক্ষা তাঁর লেখনীকে সমৃদ্ধ করে।

0/আপনার মতামত জানান/টি মন্তব্য

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে হলে ই-মেইল করুন।

নবীনতর পূর্বতন