সাঈদ বিলাস এর কবিতার বই “ফ্যাসিস্ট বাতাসে প্রেম”

সাঈদ বিলাস এর কবিতার বই “ফ্যাসিস্ট বাতাসে প্রেম”


কবি সাঈদ বিলাসের কবিতার বই  “ফ্যাসিস্ট বাতাসে প্রেম”।

বইয়ের ফ্ল্যাপে কবি ও সমালোচক তরিকুর রহমান সজীব লিখেছেনঃ

শিল্পের জন্য শিল্প’ নাকি ‘মানুষের জন্য শিল্প’— প্রায় আড়াইশ বছরেও এই বিতর্কের মীমাংসা হয় নাই। বহু তর্ক-বিতর্ক আছে। বহু বহু কবি-সাহিত্যিকদের কেউ নিছেন শিল্পের পক্ষ, কেউ মানুষের। শিল্প বিপ্লবের পর থেইকা আজতক যেমন কবিতা লেখা থামে নাই, সেইমতো পক্ষ নেওয়া-নেওয়িও থামে নাই। তো এই মুখোমুখি দুই পক্ষ— বেশিরভাগ সময় আসলেই ‘প্রতিপক্ষ’ই— এর মধ্যে আমাদের কবি সাঈদ বিলাস বাইছা নিছেন ‘মানুষের জন্য শিল্প’কে। উনার প্রথম যেই বই ‘শ্রমদাস’, সেইটাতেই ঘোষণাটা ছিল যথেষ্ট স্পষ্ট। দ্বিতীয় বইটা আপনার হাতে, যেইটার নাম ‘ফ্যাসিস্ট বাতাসে প্রেম’, সেইটাতেও উনি সেই লাইনটা ছাড়েন নাই, বা বলা যায় ছাড়ার কোনো কারণ খুঁজে পান নাই!

কবিতার বইয়ের নামের মধ্যেই সাঈদ বিলাস বলতেছেন, তিনি একটা ‘ফ্যাসিস্ট’ সময়ের কথা বলতে চাইতেছেন। সেই সময়টা কি তার-আমার-আপনার যাপিত জীবনের সময়? নাকি কবির কোনো অভিজ্ঞতার সময়? সেই প্রশ্নের উত্তর দেওয়া শক্ত। আবার উনি তার সেই ‘ফ্যাসিস্ট’ সময়ে ‘প্রেম’ও করতে চান! ‘প্রেম’রে কি তিনি দুরারোগ্য ‘ফ্যাসিজমে’র ওষুধ ঠাওরাইছেন? কবিতাগুলার মধ্যে হয়তো সেই জবাব পাওয়া যাইতে পারে।

কবি সাঈদ বিলাসের কবিতাই আসলে তার নোক্তা, যেইখানে অক্ষরে অক্ষরে নিজেরে ছড়ায়ে রাখছেন। ‘আত্মমগ্নতা’র এই যুগে যখন ব্যক্তি যখন পণ্যের খোলসে বন্দি, তখন সাঈদ মুক্তির কথা বলতে চাইতেছেন মানবিক সম্পর্কের বোধে। কনজ্যুমারিজমের ‘উসকানি’তে যখন ব্যক্তি আরও আরও বেশি ডিজিটাল ঘোরটোপে বন্দি, সাঈদ তখন সন্তানের জন্য চাইতেছেন খোলা আকাশ, যেইখানে আদিগন্ত বিস্তৃত ক্যানভাসে হত্যা-দ্বেষ-জিঘাংসার বিপরীতে দাঁড়ায়ে লড়াইয়ের ইতিহাস। সাঈদ সেই ফুলের কথা বলতে চাইতেছেন, যেই ফুল ফুটতে রক্তের ‘জৈব সার’ লাগে না, লাগে মমতার অশ্রুফোঁটা। সাঈদ বিলাসের কবিতা সেই মমতার অশ্রু পাঠকের কাছে পৌঁছাক— এর চাইতে বেশি কি আর প্রত্যাশা হইতে পারে?

সোহাগ আহমদ এর ‘বুকিশ পাবলিকেশন্স’ থেকে বের হয়েছে বইটি। বইটির প্রচ্ছদ করেছেন নিশাত তুলি, ক্যালিগ্রাফি করেছেন অরিন্দম সরকার। বইয়ের গায়ের দাম ১৮০ টাকা। বইটির পরিবেশক চন্দ্রবিন্দু প্রকাশন (অন্দরকিল্লা, চট্টগ্রাম)।

মতামত:_

0 মন্তব্যসমূহ