১৯৮৪- জর্জ অরওয়েল

১৯৮৪- জর্জ অরওয়েল

আলোচনা: আব্দুল মোতালেব

ভাবুন তো এমন একটা পৃথিবীতে আপনি আছেন যেখানে আপনার প্রতিটি কথা, প্রতিটি পদক্ষেপ, আপনার করা সমস্ত কাজ, এমনকি আপনার চিন্তার উপরে নজর রাখা হচ্ছে। আপনি কার সাথে উঠছেন, কার সাথে বসছেন, কার সাথে কথা বলছেন,  কি বলছেন, সবকিছু খেয়াল রাখা হচ্ছে আপনার অজান্তে। আপনি সারাক্ষণ তা অনুভব করবেন কিন্তু কিছুই করতে পারবেন না।

এমনই একটা পৃথিবীর সন্ধান পাই  আমরা জর্জ অরওয়েল এর ডিস্টোপিয়ান নভেল ১৯৮৪ তে। এমন একটা জগতে আমরা দেখি স্মিথ উইনস্টোন, উপন্যাসের নায়ক বেঁচে আছেন আর হাসফাস করছেন কিন্তু তিনি জানেন না কিভাবে তা থেকে বাঁচা যাবে।  যেখানেই যান, যেদিকেই তাকান, সেখানেই, সেদিকেই, সমস্ত  দেয়ালে, পোস্টারে, টেলিস্ক্রিনে, অফিসে, ক্যান্টিনে, সিড়িতে,  এমনকি মানিব্যাগের কয়েনে শুধুই একজনের ছবি। BIG BROTHER.  সবসময় দেখছেন, নজর রাখছেন। অল দ্য টাইম Big Brother is watching you!

অরওয়েল ভেবেছিলেন পৃথিবীতে এমন এক সময় আসবে যখন মানুষের কোনো চিন্তার স্বাধীনতা থাকবে না, কথা বলার স্বাধীনতা থাকবে না, মত প্রকাশের স্বাধীনতা থাকবে না, তার কোনো অতীত থাকবে না, তার নিজের কিছু থাকবে না। তার পুরো জীবন, সমগ্র চিন্তা-চেতনা নিয়ন্ত্রণ করবে দেশে দেশে গজিয়ে ওঠা স্বৈরাচারী শাসকেরা।

টিমোথী গার্টন এষ বলেছিলেন, আপনি যদি বিংশ শতাব্দী বুঝতে চান তাহলে আজও আপনাকে জর্জ অরওয়েল পড়তে হবে। পড়তেই হবে।

আমাদের ভবিষ্যতের পৃথিবী কেমন হতে পারে তিনি তা ভেবেছিলেন। তিনি ১৯৮৪-তে লিখেছেন,

"আপনি যদি ভবিষ্যত দেখতে চান তাহলে ভাবুন যে একটা বুট জুতা ক্রমাগত মানুষের মুখে লাথি মারছে - সবসময়ের জন্য।"


আর আমরা জানি এই বুট জুতা হলো রাষ্ট্রের বুট জুতা। পুলিশি বুট জুতা।

তিনি আরো বলেছেন,

"একসময় স্বৈরাচারী শাসকদের হঠানোর জন্য মানুষ বিপ্লব ঘটাতো। আর এমন একটা পৃথিবী আসবে যেখানে মানুষ বিপ্লব ঘটাবে স্বৈরাচারী শাসন প্রতিষ্ঠার জন্য।"


এই উপন্যাসের আরো এক আশ্চর্য বৈশিষ্ট্য এতে ব্যবহৃত শব্দ। জর্জ অরওয়েল এতে বেশ কিছু টার্ম ব্যবহার করেছেন। পরে এই টার্মগুলা বর্তমান পৃথিবীর রাজনীতিতে বেশ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এমনই কিছু টার্ম Thought Crime, Thought Police,  doublethink,  Unpeople.

একে বিংশ শতকের একটা শ্রেষ্ঠ বই বিবেচনা করা হয়।


যারা অরওয়েলের এই বইটি পড়েন নি তারা পড়তে পারেন। সবচেয়ে ভালো হয় যদি অনুবাদ না পড়ে মূল বইটাই পড়া যায়। কেননা অরওয়েলের ব্যবহৃত ভাষার পুরা আনন্দটা পেতে মূল বই পড়ার বিকল্প নেই।

মতামত:_

0 মন্তব্যসমূহ