সৈয়দ রিয়াজুর রশীদের ‘সমগ্র রচনা ১’ সম্পর্কে পাঠকের একগুচ্ছ প্রতিক্রিয়া

 
ছোটকাগজ আন্দোলনের অন্যতম কথাসাহিত্যিক সৈয়দ রিয়াজুর রশীদ৷ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ফার্মেসীতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ—সাংবাদিকতা, দুর্যোগ ব্যবস্থাপনা, উন্নয়ন অধ্যয়ন ও জেনোসাইড স্টাডিজ-এ৷ সরকারি আমলার চাকরী হতে স্বমুক্তি, বর্তমানে স্বনিয়োজিত গবেষণা ও লেখালেখিতে৷ আশির দশকে শব্দ-শিল্পী, মূলত গল্পকার হলেও প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে গল্প, প্রবন্ধ ও উপন্যাস৷

সৈয়দ রিয়াজুর রশীদসম্প্রতি প্রকাশিত হয়েছে তাঁর ‘সমগ্র রচনা-১’৷ এই গ্রন্থে বিন্যস্ত হয়েছে ১টি উপন্যাস, ১৫টি গল্প ও ৭টি প্রবন্ধ। গ্রন্থভুক্ত ‘ছায়া আবছায়া’ উপন্যাসে ১ম বিশ্বযুদ্ধ থেকে ২য় বিশ্বযুদ্ধ মধ্যবর্তীকালীন জীবনানন্দ, মানিক, অদ্বৈত মল্ল এবং সঞ্জয় ভট্টাচার্যের দোদুল্যমান জীবন মরণের গল্প এক্সরে রিপোর্টের মতো প্রকাশ পেয়েছে।

গ্রন্থটির ফ্ল্যাপে প্রকাশক তুষার প্রসূন লিখেছেন,

তুষার প্রসূন“এই গ্রন্থে ছোটোগল্পসমূহের ক্যানভাস সমগ্র বাংলাদেশ ঘিরে বিস্তৃত, উঠে এসেছে এ জনপদের মানুষ, সংস্কৃতি, ইতিহাস, নৃতত্ত্ব, মিথ-পুরাণ-লোকায়ত পেশি; প্রতিফলিত হয়েছে সমাজ, অর্থনীতি, রাজনীতি ও মানুষের মানচিত্র। প্রবন্ধসমূহে পাওয়া যায় প্রজ্ঞা, পর্যবেক্ষণ ও বহুকৌণিক মাত্রা। লেখাগুলো একইসঙ্গে গবেষণামূলক, সৃজনশীল ও মননশীল এবং পরিশিষ্ট অংশে যুক্ত হয়েছে নিবন্ধ-সাক্ষাৎকার, উন্মোচিত হয়েছে লেখকের আত্মপ্রকাশ ও মননের খণ্ডচিত্র। তার লেখা পাঠককে নতুন অভিজ্ঞতার মুখোমুখি করবে৷”


গ্রন্থটি প্রকাশের পরপরই বোদ্ধা পাঠকমহলে দৃষ্টি আকর্ষণ করেছে৷ অনেকেই এ প্রসঙ্গে নিজস্ব মতামত জানিয়ে ফেসবুকে পোস্ট করেছেন৷ বাঙলাদেশের অন্যতম কথাসাহিত্যিক সেলিম মোরশেদ লিখেছেন,

সেলিম মোরশেদ“বইটি হাতে নিয়ে গর্ব বোধ করছি। চোখটা জুড়িয়ে গেলো। প্রচ্ছদ অসাধারণ। প্রোডাকশানও। উপন্যাস, গল্প, প্রবন্ধ ও সাক্ষাৎকারে এ গ্রন্থটি সমন্বিত। বাঘা বাঘা লেখাগুলোই দেখলাম। সমগ্রটা ছোটোকাগজ আন্দোলনকে সম্মানজনক জায়গায় নিয়ে যাবে। বাংলা সাহিত্যে সৈয়দ রিয়াজুর রশীদের চল্লিশ বছরের এই সাধনা, পাল্টা ধারার লেখালিখির জগতে, সিদ্ধিলাভ করেছে বহু আগেই। লেখক ও প্রকাশক (অনুভব) দুজনকেই এই জরুরি কাজের জন্য সাধুবাদ জানাচ্ছি। আনন্দ নৌবিহারে বইটা আমার সঙ্গী হবে।”


কথাসাহিত্যিক মাসুমুল আলম ফেসবুক পোস্টে লিখেছেন,

মাসুমুল আলম“বিশেষ করে, ছোটোকাগজ আন্দোলনের একজন লেখকের সমগ্র রচনা বের হওয়া একটা ঘটনা। এবং অনেক দিন পর (সেলিম মোরশেদের পরে) এরকম ঘটনা অতি নিভৃতেই ঘটেছে। সৈয়দ রিয়াজুর রশীদের সমগ্র রচনার প্রথম খন্ড (৪৪৩ পৃষ্ঠা) এখন পাঠকসমীপে। সৈয়দ রিয়াজুর রশীদের "অমীমাংসিত আলোআঁধারি" তো আমার আগেই পড়া ছিলো। পরে, "পিতৃপুরুষগণ  অথবা ইতিহাসের মানুষজন" এবং "হাতিয়ারওয়ালা"। বরাবর আমি অবশ্য রিয়াজ ভাইয়ের "অমীমাংসিত আলোআঁধারি"-উপন্যাসটাই পছন্দ করেছি। আর গল্পগ্রন্থ 'আগুনের বিপদ-আপদ' এবং 'শাদা কাহিনী'। তবে, সদ্য প্রকাশিত এই সমগ্রতে "ছায়া আবছায়া" নামের নতুন একটা উপন্যাস জীবনানন্দমানিকঅদ্বৈতসঞ্জয় এঁদের নিয়ে লিখিত হওয়ায় ব্যাপক কৌতূহল তৈরি হয়েছে। .... রিয়াজ ভাইকে অভিনন্দন!!”


লিটলম্যাগ বিন্দু সম্পাদক ও কবি সাম্য রাইয়ান ফেসবুক পোস্টে লিখেছেন,

“বাঙলাদেশে ছোটকাগজ আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব, ১৯৮০ দশকের অন্যধারার কথাসাহিত্যিক সৈয়দ রিয়াজুর রশীদের ‘সমগ্র রচনা ১’ প্রকাশ হয়েছে। এদেশে ছোটকাগজের লেখকগণের রচনাসংগ্রহ প্রকাশ তো বিরল ঘটনাই বটে!
সাম্য রাইয়ানসে-ই কবে পড়েছিলাম তাঁর ‘শাদা কাহিনী’, ‘অমীমাংসিত আলোআঁধারি’, ‘পিতৃপুরুষগণ  অথবা ইতিহাসের মানুষজন’ এবং আরো…; সেসব কখনো প্রকাশ করেছিলো লিটলম্যাগ, কখনোবা লেখক নিজেই। বাঙলাদেশে অন্যধারার কথাসাহিত্যিক হিসেবে তিনি নিজ আসন পোক্ত করেছেন৷ বাঙলা ভাষায় কথাসাহিত্যের চর্বিতচর্বন কাহিনীর বদলে অন্যকিছু পড়তে চাইলে সৈয়দ রিয়াজুর রশীদ পড়তেই হবে।”


********************
সমগ্র রচনা ১
সৈয়দ রিয়াজুর রশীদ
প্রকাশকাল: ৪ অক্টোবর ২০২২
প্রচ্ছদ: আইয়ুব আল আমিন
প্রকাশক: অনুভব প্রকাশনী
মূল্য: ৭০০ টাকা

-#--------

ছবিসূত্র: ফেসবুক

মতামত:_

0 মন্তব্যসমূহ