শাহ্ মোহাম্মদ মনিরুজ্জামান প্রণীত 'কাজী নজরুলের কারাজীবন' বইয়ের সংক্ষিপ্ত আলোচনা - নওরিন নিশাত

শাহ্ মোহাম্মদ মনিরুজ্জামান প্রণীত 'কাজী নজরুলের কারাজীবন' বইয়ের সংক্ষিপ্ত আলোচনা - নওরিন নিশাত



বিশিষ্ট গবেষক, লেখক ও বাংলা একাডেমির কর্মকর্তা শাহ্ মোহাম্মদ মনিরুজ্জামান প্রণীত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জেলজীবন নিয়ে একটি অসাধারণ গ্রন্থ 'কাজী নজরুলের কারাজীবন' সম্প্রতি প্রকাশিত হয়েছে।  এটি কাজী নজরুলের কারাজীবনের উপর সম্ভবত প্রথম বই। ব্রিটিশ আমলে যারা ভারতবর্ষের স্বাধীনতা ও মুক্তির জন্য আন্দোলন করেছেন তাদের মধ্যে কাজী নজরুল ইসলাম অন্যতম। তিনি স্বাধীন ভারতবর্ষের স্বপ্ন দেখতেন। তিনি ছিলেন রাজনৈতিক দলের সদস্য, নির্ভীক সাংবাদিক ও সংগ্রামী লেখক। কাজী নজরুল ইসলাম মানুষের স্বাধীনতাকে অধিকার হিসেবে বর্ণনা করেছেন। তিনি সংগ্রাম করেছেন অন্যায়ের বিরুদ্ধে। ভারত উপমহাদেশের কাজী নজরুল ইসলাম প্রথম ব্যক্তি  যিনি লিখিত দলিলের মাধ্যমে একটি স্বাধীন রাষ্ট্রের দাবি করেছিলেন। সেই আমলে স্বাধীনতার দাবি ছিল রাষ্ট্রদ্রোহ অপরাধ কিন্তু তিনি ভয় না পেয়ে ন্যায়ের পক্ষে ছিলেন। এর ফলে ব্রিটিশ সরকার তাকে রাষ্ট্রদ্রোহিতার অপরাধে কারাগারে নিক্ষেপ করে। সেখানে তাকে বিনা অপরাধে অনেক শাস্তি পেতে হয়েছিল। তাকে বিপদজনক বন্দী হিসেবে নির্জন কারাবাসের শাস্তি পেতে হয়। উদ্দেশ্য ছিল রাজনৈতিক আন্দোলন থেকে দূরে রাখা কিন্তু তা না হয়ে বরং বিপরীত হয়েছিল। আন্দোলন আরো তীব্র হয়। জেলে বন্দি থাকা অবস্থায় জেল সুপারের নানা অন্যায় আদেশের ফলে কাজী নজরুল ইসলামকে অত্যাচার ও নির্যাতনের শিকার হতে হয়েছিল। তিনি অসহনীয় যন্ত্রণা সহ্য করতে না পেরে আমরণ অনশন শুরু করেন। সেই সময় অনশনে তার সাথে যোগ দেন গোপালচন্দ্র সেন,সিরাজ উদ্দিন সহ অনেকে। এ সম্পর্কে কাজী নজরুল ইসলাম নিজেই তার লেখা "আমার সুন্দর" প্রবন্ধে বলেছেন : -

সাহিত্যিক ও কবিদের মধ্যে আমি প্রথম জেলে যাই। জেলে গিয়ে ৪০ দিন অনশন পালন করি। রাজবন্দীদের উপর অত্যাচারের জন্য অনশনব্রতকালে তাকে সমর্থনে  এগিয়ে এসেছিলেন রবীন্দ্রনাথ ও দেশবন্ধু চিত্তরঞ্জন দাসসহ আরো অনেকে।


উল্লেখ্য, কাজী নজরুল ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার নাম সুনিদিষ্টভাবে পাওয়া না গেলেও এই মামলাটি ধুমকেতুর মামলা নামে পরিচিত। সমসাময়িক কালে রাষ্ট্রপক্ষের দায়ের হওয়া ফৌজদারী মামলা ব্রিটিশ ভারত সম্রাট বনাম আসামিপক্ষের নাম থাকলেও কোন কোন মামলা ঘটনার নামে ব্যাপক পরিচিত পেয়েছিলেন।  কাজী নজরুলের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাটি ধুমকেতুর মামলা নামে ব্যাপক পরিচিতি পায়।  গবেষক শাহ্ মোহাম্মদ মনিরুজ্জামান এই বইটি অত্যন্ত প্রামাণিকভাবে ও নির্ভুলভাবে কবি নজরুলের কারাজীবন তুলে ধরেছেন। এ গ্রন্থটি পড়লে কাজী নজরুলের কারাজীবন সম্পর্কে বিস্তৃতভাবে জানা যাবে।

'কাজী নজরুলের কারাজীবন' গ্রন্থটি ২০২৩ সালের ডিসেম্বরে ঢাকার বিজয় প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। এ গ্রন্থটি দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন সুশীল রায়। গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ৩০০টাকা। বইটির লেটারিং নামপত্র অলংকরণ করেছেন আবিদ করিম মুন্না।         

পৃষ্ঠা সংখ্যা :১৫২
ISBN:987-984-6526-0-7

মতামত:_

0 মন্তব্যসমূহ