'আদিপাপের পরের পাপ' বই সম্পর্কে লেখক মোজাফ্‌ফর হোসেনের নিজের মতামত

লেখক মোজাফ্‌ফর হোসেনের ভাষ্যে নিজের অণুগল্পের বই 'আদিপাপের পরের পাপ'

অণুগল্প বা ফ্লাশফিকশন সম্প্রতি সাহিত্যের জনপ্রিয় শাখা হয়ে উঠেছে। অণুগল্প সবচেয়ে বেশি জনপ্রিয় আমেরিকায়। ব্রিটেনের সাহিত্যজগতেও এখন ‘ন্যাশনাল ফ্লাশফিকশন ডে’ উদযাপিত হয়। নিউজিল্যান্ডেও অনুরূপভাবে জাতীয় অণুগল্প দিবস পালিত হয়। ইউরোপ-আমেরিকায় অণুগল্পের জন্য আলাদা করে ম্যাগাজিন, ই-ম্যাগাজিন প্রকাশিত হচ্ছে। অণুগল্পের জন্য আলাদা করে পুরস্কারের ব্যবস্থাও আছে।

ফেসবুক-টুইটারের এই যুগে গল্পের এই ক্ষুদে ফর্মটি নিয়ে হৈ চৈ হলেও এটি একেবারে নতুন কিছু না—মুখে মুখে বলা গল্প-ঐতিহ্যে (ওরাল ট্রাডিশন) বহু যুগ থেকে চলে আসছে। পশ্চিমে ঈশপের গল্প, ভারতবর্শে জাতক কিংবা লোকমুখে প্রচলিত গোপাল ভাড়ের গল্পও আকারে বেশ ছোট ছিল। গ্রিম ভাইদ্বয় যে ফোক-টেলস সংগ্রহ করেছিলেন তার বেশির ভাগই ছিল অণুগল্পের আকারে। তবে আকারে ছোট হলেও স্বভাবে সেগুলো অণুগল্প না। আধুনিক বাংলা সাহিত্যে অণুগল্পের প্রধানতম লেখক হলেন বনফুল। বর্তমান বিশ্বে অণুগল্প লিখে ‘ম্যান অব বুকার’ পুরস্কার পেয়েছেন মার্কিন লেখক লিডিয়া ডেভিস। ডেভিসের গল্পের দৈর্ঘ্য এক লাইন থেকে শুরু করে দু-তিন পৃষ্ঠা পর্যন্ত বিস্তৃত হয়। ছোটগল্পের পাশাপাশি অণুগল্প লিখে পুলিৎজার পুরস্কার পেয়েছেন আরেক মার্কিন কথাসাহিত্যিক রবার্ট ওলেন বার্টলার। ছোটগল্পের পাশাপাশি অণুগল্প লিখে বিখ্যাত হয়েছেন জাপানের প্রথম নোবেলজয়ী লেখক Yasunari Kawabata। হেমিংওয়ের নিক অ্যাডামস সিরিজের প্রায় সব গল্পই অণুগল্প। অণুগল্প লিখেছেন কাফকা, আর্থার সি ক্লাক, রে ব্রাডবুরি, নগিব মাহফুজ, ডোলান্ড বার্থলেম, আমব্রুস বিয়ার্স, কেট শপা, শেখবের  মতো প্রখ্যাত কথাসাহিত্যিকরাও।

অণুগল্পে বেঁধে দেওয়া কোন আকার না থাকলেও কেউ কেউ মনে করেন এটি ১০০ শব্দের মধ্যে শেষ হওয়া চায়, আবার কেউ কেউ ১ হাজার শব্দের নিচে যে কোনো গল্পকে অণুগল্প বলে মনে করেন। যেমন হেমিংওয়ে প্রায় ৯০০ শব্দে ‘ক্যাট ইন দ্য রেইন’ গল্পটি লিখেছেন; আবার তিনি একটি অণুগল্প লিখেছেন মাত্র ৬ শব্দে : ‘For sale: baby shoes, never worn.’ হন্ডুরাসের লেখক Augusto Monterroso ‘সাত শব্দের এপিক’ বলে বিখ্যাত ডাইনোসর গল্পটি লিখেছেন : ‘Upon waking, the dinosaur was still there’। প্রখ্যাত মেক্সিকান লেখক এডমান্ড ভালাদেস বারো শব্দে লিখলেন দ্য সার্চ গল্পটি : Those maddened sirens that howl roaming the city in search of Ulysses। একটা অসমাপ্ত বাক্য, কিন্তু গল্প! তবে অণুগল্প নিয়ে যেন একটু বাড়াবাড়িই করে ফেললেন মেহিকোর লেখক Guillermo Samperio। তিনি ‘Fantasma’ নামে একটি গল্প লিখলেন যেখানে শিরোনামের পর একটিও শব্দ লেখা হয়নি। শিরোনাম আর একটি খালি পৃষ্ঠা!

অণুগল্পের এই শব্দসীমাকে চীনা সাহিত্যে বেঁধে দেয়া হয়েছে ‘স্মোক লং’ ফিকশন বলে। অর্থাৎ একটি সিগারেট শেষ করতে যে সময় লাগবে তার ভেতর এ গল্প শেষ হয়ে যাবে। এটিকে মাইক্রো ফিকশন, পোস্টকার্ড ফিকশন, ন্যানো ফিকশন, সাডেন ফিকশন, সুপার শর্ট ফিকশন কিংবা শর্ট শর্ট স্টোরি নামেও ডাকা হয় বিভিন্ন দেশে।

ফরাসি কবি বোদলেয়ার-এর মতো অনেক কবি ক্ষুদে গদ্য-কবিতা (prose poetry) লিখেছেন যেগুলোকে অণুগল্প হিসেবে চিহ্নিত করা চলে। অন্যদিকে হালের জনপ্রিয় মার্কিন কবি ও গল্পকার স্টুয়ার্ট ডাইবেক-এর অনেক অণুগল্প গদ্য-কবিতা হিসেবে কবিতার কাগজে প্রকাশিত হয়েছে। এতে বোঝা যায়, কবিতা এবং ছোটগল্প দু’য়ের বৈশিষ্ট্যই অণুগল্পে বিদ্যমান। যে কারণে মার্কিন কথাসাহিত্যিক জয়েস ক্যারল ওয়াটস (জ. ১৯৩৮) বলছেন, অণুগল্প

often more temperamentally akin to poetry than to conventional prose, which generally opens out to dramatize experience and evoke emotion; in the smallest, tightest spaces, experience can only be suggested।


মার্কিন কবি ও কথাসাহিত্যিক গ্রেস পালে বলছেন, ‘অণুগল্প কবিতার মতোই ধীরে পড়া উচিত।’ অণুগল্প গল্পের মতোই সমাজ বাস্তবতার কোনো সুপ্ত চেতনাকে ইঙ্গিত করে। চরিত্র থাকে, কথোপকথন (ডায়লগ) থাকে। একটা চমৎকার সমাপ্তিও থাকে। কেবল বলাটা হয় দ্রুত-বিদ্যুৎ চমকের মতন ঝলক দিয়েই শেষ। এক মুহূর্তে বর্ণিত বাস্তবতার এক ঝলক দেখে নেয়া। একটি সার্থক অণুগল্পে একটি বিশেষ মুহূর্ত একক দৃশ্যপটের ভেতর দিয়ে উপস্থাপিত হয়। কিছু পরিষ্কার করে বলা হবে না, কেবল একটা ইঙ্গিত দিয়েই ছেড়ে দেয়া হবে। অণুগল্পের সঙ্গে উপন্যাস এবং ছোটগল্পের সঙ্গে তুলনা করে আর্জেন্টিনার কথাসাহিত্যিক লুইসা ভেলেনজুয়েলা (জ. ১৯৩৮) বলছেন :

I usually compare the novel to a mammal, be it wild as a tiger or tame as a cow; the short story to a bird or a fish; the micro story to an insect (iridescent in the best cases)।


অণুগল্প নিয়ে এত কথা বলার কারণ একটাই, আদিপাপের পরের পাপ। বইটাতে ৪৬টা গল্প আছে। সব কি অণুগল্প? বোধহয় না। তবে বাংলাদেশে এখন অণুগল্প যেভাবে লেখা হচ্ছে সেপথে আমি হাঁটিনি। নিরীক্ষা ঠিক বলব না, বলব আমার ছোটগল্পেরই আরেক সংস্করণ। নতুন কিছু নতুনভাবে বলার চেষ্টা করা। যেহেতু এখানে অণুগল্পের ঐতিহ্য তৈরি হয়নি, পাঠোভ্যাস কম, ফলে চ্যালেঞ্জ আছে—লেখকের সঙ্গে সঙ্গে সেই চ্যালেঞ্জটা পাঠকের জন্যও। লেট সী…


**********
আদিপাপের পরের পাপ
মোজাফ্‌ফর হোসেন


প্রকাশকাল: অমর একুশে বইমেলা ২০২৪
প্রকাশক: পাঠক সমাবেশ
মূল্য: ৩৫০ টাকা
পৃষ্ঠা: ১৩২
আকার: ৮.৭"x  ৬"

* প্রচ্ছদ কৃতজ্ঞতা: পাঠক সমাবেশ

মতামত:_

0 মন্তব্যসমূহ