আমাদের ভাষার লড়াই - বদরুদ্দীন উমর

আমাদের ভাষার লড়াই - বদরুদ্দীন উমর

বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস রচনায় বদরুদ্দীন উমর ইতোমধ্যে নিজস্ব স্থান তৈরি করে নিয়েছেন। ছিলেন রাষ্ট্রভাষা আন্দোলনের প্রথমদিকের গুরুত্বপূর্ণ কর্মী। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের নিবেদিত কর্মী হিসেবে রচনা করেছিলেন 'আমাদের ভাষার লড়াই' নামের ইশতেহার। ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে ইশতেহারটি ব্যাপকভাবে সারা বাংলাদেশে প্রচার করা হয়। দেশের আপামর জনগণকে রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার প্রয়োজনীয়তা বোঝাতে ইশতেহারটি কার্যকর ভূমিকা রেখেছিল।

বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করবার আন্দোলন, প্রেক্ষাপট নিয়ে তাঁর ঐতিহাসিক বই 'পূর্ব বাঙলার ভাষা-আন্দোলন ও তৎকালীন রাজনীতি'। তিন খণ্ডে প্রকাশিত প্রায় সাড়ে এগারশ পৃষ্ঠার বইয়ে পূর্ববঙ্গের আর্থসামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের বিস্তারিত আলোচনা প্রচুর তথ্যসহ উপস্থাপিত হয়েছে। ভাষা-আন্দোলনের শুরু থেকে আটচল্লিশ সালের ভাষা-আন্দোলনের বিভিন্ন ঘটনা, আরবি হরফে বাংলা ভাষা লেখার অপপ্রয়াস, পূর্ববাংলা ভাষা-কমিটির কার্যক্রম, পূর্ববঙ্গের দুর্ভিক্ষ, জমিদারি ব্যবস্থা ও প্রজাস্বত্ব আইন, কৃষক আন্দোলন, সাম্প্রদায়িক দাঙ্গা, জুলুম ও প্রতিরোধ আন্দোলন, মুলনীতিবিরোধী আন্দোলন, পূর্ববঙ্গের শ্রমিক আন্দোলন, শিক্ষা ও সাংস্কৃতিক আন্দোলন, প্রাথমিক শিক্ষক ধর্মঘট, ছাত্র আন্দোলনের নতুন পর্যায়, পূর্ব পাকিস্তান যুবলীগ গঠন, রাজনৈতিক দলগুলোর সাংগঠনিক অবস্থা, খাজা নাজিমুদ্দীনের বক্তৃতার প্রতিক্রিয়া, ২০ থেকে ২৩ ফেব্রুয়ারির ঘটনাপ্রবাহ, ভাষা-আন্দোলনের পরবর্তী পরিস্থিতি, মার্চ-এপ্রিলের ঘটনাবলি, এলিস কমিশনের কার্যক্রমসহ ভাষা আন্দোলন সম্পর্কিত যাবতীয় ঘটনাবলীর সামগ্রিক মূল্যায়ন রয়েছে।

ইতিহাসের এই বিপুল তথ্যভান্ডারকে সংক্ষিপ্ত করে সমকালের পাঠকদের উপযোগী সহজ ভাষায় উপস্থাপন করে অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে 'আমাদের ভাষার লড়াই'। নতুন প্রজন্মের কৌতুহল মেটানোর জন্য যথাযথ তথ্যউপাত্তসমৃদ্ধ একটি ভালো বইয়ের অভাব সব সময় ছিল। সে অভাব পূরণ করেছে সহজ ভাষায় লেখা বদরুদ্দীন উমরের 'আমাদের ভাষার লড়াই'।

**********
আমাদের ভাষার লড়াই
বদরুদ্দীন উমর

প্রচ্ছদ সব্যসাচী হাজরা
মুদ্রিত মূল্য ৪০০ টাকা
প্রকাশক বাতিঘর চট্টগ্রাম
অমর একুশে মেলায় বাতিঘরের স্টল নম্বর ১১৭–১২০

মতামত:_

1 মন্তব্যসমূহ

মার্জিত মন্তব্য প্রত্যাশিত। নীতিমালা, স্বীকারোক্তি, ই-মেইল ফর্ম