অ্যালবার্ট আইনস্টাইন আপেক্ষিকতা: বিশেষ ও সাধারণ তত্ত্ব - অনুবাদ: হেলাল উদ্দিন আহমেদ

অ্যালবার্ট আইনস্টাইন আপেক্ষিকতা: বিশেষ ও সাধারণ তত্ত্ব - অনুবাদ:  হেলাল উদ্দিন আহমেদ

বিংশ শতাব্দীর অন্যতম সেরা বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন-এর বিখ্যাত ‘Relativity: The Special and General Theory' গ্রন্থটি অনুবাদক ও গবেষক ড. হেলাল উদ্দিন আহমেদ সরল বাংলা ভাষায় অনুবাদ করেছেন। পদার্থবিজ্ঞানের একটি বড় স্তম্ভ হলো আপেক্ষিকতার তত্ত্ব। সময়, ভর, দৈর্ঘ্য-এগুলোর কোনোটিই পরম নয়-এটাই এই ধারণা ও তত্ত্বের মূল উপজীব্য। বিংশ শতাব্দীর শুরুতে আইনস্টাইন-এর এই কালোত্তীর্ণ তত্ত্বের কারণেই মহাবিশ্ব সম্পর্কে বিজ্ঞানীদের ধারণায় এসেছে আমূল পরিবর্তন। মানব ইতিহাসে তাত্ত্বিক পদার্থবিদ্যার ক্ষেত্রে যত যুগান্তকারী আবিষ্কার হয়েছে, তার মধ্যে আপেক্ষিকতার তত্ত্ব হলো অন্যতম। কেউ যদি এই তত্ত্বটি সঠিকভাবে বুঝতে ও অনুবাধন করতে পারে, তাহলে সে অনুভব করতে পারবে তার চারপাশের জগৎ কত বিচিত্র, অনিশ্চিত ও রহস্যময়।

এই অনূদিত গ্রন্থে অনেক জটিল বিষয় অত্যন্ত সরল বাংলায় উপস্থাপন করা হয়েছে, যা বাংলাভাষী পদার্থবিদ্যার ছাত্র-ছাত্রীদের বিষয়টি নির্ভুলভাবে বুঝতে সাহায্য করবে। তত্ত্বটি হদয়ঙ্গম ও করায়ত্ত করার মাধ্যমে শিক্ষার্থীরা আলবার্ট আইনস্টাইন কর্তৃক পদার্থবিদ্যায় সংযোজিত জ্ঞানের এই নবীন শাখার অসাধারণ মূলনীতি ও সূত্রসমূহের অন্তর্নিহিত সৌন্দর্য ও প্রতিসাম্যকে অনুবাধন করবে এবং এর মাধ্যমে বিজ্ঞান ও দর্শনের জগতে এর গুরুত্ব সম্যকভাবে উপলব্ধি করতে পারবে।

অনুবাদের ক্ষেত্রে দুটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। প্রথমত, বইটি অত্যন্ত সহজ, প্রাঞ্জল ও প্রমিত বাংলায় অনুবাদ করা হয়েছে। দ্বিতীয়ত, বৈজ্ঞানিক বিষয়ের ভাষাগত দুর্বোধ্যতা দূর করার জন্য বইটিতে সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হয়েছে। সে কারণে অপ্রচলিত বেজ্ঞানিক পারিভাষিক শব্দের ক্ষেত্রে যেমন অনেক সময়ে তার ইংরেজি প্রতিশব্দটি যুক্ত করা হয়েছে, তেমনি বাংলা প্রতিশব্দেরও প্রয়োগ ঘটানো হয়েছে। দেশের অভ্যন্তরে কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্তরে অধ্যয়নরত পদার্থবিদ্যার শিক্ষার্থী ও শিক্ষকেরা এর দ্বারা উপকৃত হবেন বলে আশা করা যায়।

**********
অ্যালবার্ট আইনস্টাইন আপেক্ষিকতা : বিশেষ ও সাধারণ তত্ত্ব
অনুবাদ:  হেলাল উদ্দিন আহমেদ

প্রচ্ছদ: রাজীব দত্ত

প্রকাশনী: আগামী প্রকাশনী
প্রকাশকাল: অমর একুশে বইমেলা ২০২৪
মূল্য: ৫০০ টাকা

মতামত:_

0 মন্তব্যসমূহ