ভাড়া বাড়ির দেওয়াল - রাফাতুল আরাফাত


রাফাতুল আরাফাত ১৯৯৮ সালের ২৮ জুন গাজীপুরের শ্রীপুরে জন্মগ্রহণ করেন। শ্রীপুরের মাটি ও মায়ায় বেড়ে ওঠা রাফাতুল আরাফাত বর্তমানে মাগুরায় বসবাস করছেন। সম্পাদনা করেন অনলাইন লিটলম্যাগ ‘মিহিন্দা’। সেপ্টেম্বর ২০২৩-এ দ্বিমত থেকে প্রকাশিত হয়েছে তার প্রথম কবিতার বই ‘ভাড়া বাড়ির দেওয়াল’৷ ৩৯টি কবিতা নিয়ে ৪৮ পৃষ্ঠার বইটির প্রচ্ছদশিল্পী তাইফ আদনান৷

‘ভাড়া বাড়ির দেওয়াল’ বইটি সম্পর্কে কবি ও প্রাবন্ধিক ফারুক সুমন ফ্ল্যাপে লিখেছেন:

ভাড়া বাড়ির দেওয়াল কবি রাফাতুল আরাফাতের প্রথম কাব্যগ্রন্থ, যেখানে জীবনের বিচিত্র অভিজ্ঞতা ও উপলব্ধির কাব্যময় উৎসারণ ঘটেছে। তিনি অনুভূতির নিবিড়তম অঞ্চল থেকে কুড়িয়ে এনেছেন হৃদয়মথিত পংক্তিমালা। কবিতার বিষয় ও প্রকরণে একটা স্বতঃস্ফূর্ত প্রকাশ লক্ষ্য করা যায়। তার কবিতা দুর্বোধ্যতার আগল এড়িয়ে ক্রমশ নন্দনবোধের অনুগামী হয়েছে। আমাদের চিরচেনা দৈনন্দিনতার ভেতর লুকিয়ে থাকে তার কবিতার রসদ। ফলে জীবনঘনিষ্ঠ চিত্রকল্প, উপমা ও রূপকের ব্যবহারে কবিতা স্বতন্ত্র অবয়ব পেয়েছে।


রাফাতুল আরাফাতের কবিতা বোধের বহুমুখী দরজায় কড়া নেড়ে যায়। যারা সময়ের উত্তাপ এড়িয়ে নির্লিপ্ত থাকে, তাদের জন্য এই কবিতা আহ্বানের। যারা মানবিকতার পথে না গিয়ে ক্রমশ নিষ্ঠুরতাকে আরাধনা করে, তাদের জন্যও এই কবিতা প্রেরণার হতে পারে। রাফাতের কবিতা নীতিকথা নয়, তবে শুভবোধ ও মহত্তম পথে এগিয়ে দেওয়ার ক্ষেত্রে এই কবিতা আমাদের ভাবিয়ে তুলবে। মানুষের যাপিত জীবনের চিরন্তন আর্তি, প্রেম-প্রকৃতি, সময়ের অভিঘাত, ব্যক্তিগত দুঃখবোধ ও দ্রোহচেতনা রাফাতুল আরাফাতের কবিতার প্রধান বৈশিষ্ট্য। বিশ্বাস করি, প্রথম বইয়ের এমন সম্ভাবনাকে তিনি আগামীতে আরও বেশি পরিচর্যা করবেন। কবিতার জয় হোক।

মতামত:_

0 মন্তব্যসমূহ