'রেজওয়ানুল হাসান' এর ভাষ্যে 'সাফিনা আক্তার' এর 'পরবাসী পাখি'

'রেজওয়ানুল হাসান' এর ভাষ্যে 'সাফিনা আক্তার' এর 'পরবাসী পাখি'

‘পরবাসী পাখি’ কাব্যগ্রন্থটি কবি সাফিনা আক্তারের তৃতীয় কাব্যগ্রন্থ। ‘পরবাসী পাখি’ কাব্যগ্রন্থে সাফিনা আক্তার তার অভিব্যক্তি ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন। শুরু করেছেন কবি সুফিবাদের দৃষ্টিভঙ্গি দিয়ে স্রষ্টাকে খুজে পেয়েছেন। কবি নিজেও মুসলিম হওয়াতেই সেই ঘরনাতেই খুঁজে ফিরেছেন আদি প্রশ্ন।

কবির কোন নির্দিষ্ট কোন ধর্ম থাকেনা তারপরেও যাপিত জীবনে ভিতর দিয়ে তাকে যেতে হয়। সকল প্রশ্নের উত্তর খুঁজতে হয় সেই গন্ডির ভিতরে থেকেই। কবির যেমন কোন লিঙ্গান্তর চলেনা সে পুরুষ কি মহিলা? তারপরেও শরীরকে অস্বীকার করার উপায় থাকেনা। এই শরীরের ভিতরে থেকে তাকে শরীরের সীমানার বাহিরে যেতে হয়। এটা একটা চ্যালেঞ্জ নিজের থেকে নিজেকেই অস্বীকার করার। যতক্ষন কবি দৈহিক ও মনস্তাত্ত্বিক বেড়া ভেঙ্গে বেড়িয়ে আসতে না পারবে ততক্ষন তাকে দ্বারা সফল কাব্য লেখা সম্ভব নয়। আর এই সমাধান বর্তমান সময়ের কেউ দিতে পারবেনা। ভবিষ্যৎতই বলে দিতে পারবে কবি হিসাবে কতটা দাঁড়াতে পেরেছেন। ধর্মের ব্যপারেও সেই একই কথা খাটে। তার লিখনির মাধ্যমে তার ধর্মের বুঝকে সার্বজনীন করতে পেরেছেন কিনা? তিনি যেভাবে ধর্মের স্বরূপ দেখেছেন সেই একই নিয়মে প্রকৃতি ধর্মকে মানে কিনা। পানি যেমন তৃষ্ণার্ত জীবের তৃষ্ণা মেটায় আবার ফসলের মাঠের বৃক্ষেরও তৃষ্ণা মেটায়।

তার লিখনি প্রচলিত ধর্মের বেড়া ডিঙ্গাতে পেরেছেন কিনা সেটা পাঠকের উপর ছেড়ে দেয়া ছাড়া কোন উপায় নেই। কবি তার কথা লিখে দিয়েছেন কাব্যের বিচার আর কবির হাতে নাই। বর্তমান সময়ের আপামর পাঠকসহ ভবিষ্যতের পাঠকই বিচার করবেন। যদিও কাব্য বিচার করে পাঠ করা হয় না। আনন্দের জন্যই পাঠক বার বার ফিরে আসে কাব্যের কাছে।

পরবাসী পাখি
সাফিনা আক্তার

প্রকাশক:
রবিউল আলম অশ্রু,
অ আ প্রকাশন, ঢাকা।

প্রচ্ছদ:
আল নোমান

মূল্য:
১০০ টাকা

পরিবেশক: গদ্যপদ্য, প্রকৃতি, কনকর্ড এ্যাম্পোরিয়াম, কাঁটাবন, ঢাকা।

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা পাঠ আবশ্যক। বিস্তারিত কিছু জানাতে চাইলে এখানে ক্লিক করে ই-মেইল করুন।