সাক্ষাৎকার: 'কুরিয়ার সিরিজের কবিতা' কাব্য এবং 'তানজিন তামান্না'

সাক্ষাৎকার: 'কুরিয়ার সিরিজের কবিতা' কাব্য এবং 'তানজিন তামান্না'


অমর একুশে বইমেলায় (২০২২) প্রকাশ হয়েছে তানজিন তামান্নার লেখা কাব্য 'কুরিয়ার সিরিজের কবিতা'। এর নান্দনিক প্রচ্ছদপট তৈরী করা হয়েছে মোজাই জীবন সফরী এর ফর্ম-ফোর চিত্রকর্ম অবলম্বনে। প্রকাশ করেছে উড়কি প্রকাশনী, ঢাকা। ১২৫ টাকা দামের বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় উড়কি'র স্টলে।

বইমেলাতে নতুন বই প্রকাশকালের অনুভূতি এবং নিজের সাহিত্যভাবনার বিভিন্ন বিষয় নিয়ে তানজিন তামান্না কথা বলেছেন গ্রন্থগত এর সঙ্গে।

 

❑  সম্প্রতি আপনার কবিতার বই প্রকাশিত হলো৷ আপনার অনুভূতি জানতে চাই।

: কুরিয়ার সিরিজের কবিতা আমার প্রথম কাব্যগ্রন্থ। প্রথম প্রকাশের আনন্দ অন্যরকম! ভালো লাগছে।

❑  বই প্রকাশের সিদ্ধান্তে উপনীত হলেন কীভাবে?

: একদিন বই বেরুবে এরকমতো ইচ্ছে ছিলোই। উড়কি এবার আমার বই করার জন্য এগিয়ে আসলো, আমার পাণ্ডুলিপিও প্রস্তুত ছিলো, বইটিও হয়ে গেলো। আর তা নাহলে বইটি প্রকাশ পেতে আরো দেরী হতো বলে মনে হয়।

❑  বইটি প্রকাশ করতে প্রকাশক নিয়ে জটিলতায় পড়তে হয়েছিলো কি?

: কোনো জটিলতায় পড়তে হয়নি।

❑  নিজের লেখার প্রতি আত্মবিশ্বাস কতটুকু?

: আত্মবিশ্বাস বলতে আমার কাছে লেখার আনন্দ; সাথে সংশয়ও আছে।

❑  কবিতাই কেন লিখলেন? ভাব প্রকাশের জন্য শিল্পের আরও তো মাধ্যম আছে।

: প্রথম লিখেছিলাম একটি ভ্রমণকাহিনী। তখন ক্লাস নাইনে পড়ি সম্ভবত। পরিবারের সঙ্গে দিনাজপুর বেড়াতে গিয়েছিলাম, সেখান থেকে ফিরে সেই ভ্রমণের গল্প লিখতে খুব ইচ্ছে করেছিলো। তার আগে ছোট ছোট কিছু ইংরেজী ছড়া লিখেছিলাম ইংরেজী পাঠ্যবই ‘ইংলিশ ফর টুডে’ এর ইংরেজী ছড়া পড়ে প্রভাবিত হয়ে। আরো পরে ২০০৯ সালের দিকে ‘সতীর্থ’ লিটল ম্যাগাজিনের জন্য প্রথম দুইটি কবিতা লিখেছিলাম। তার আগে আমি টুকটাক গল্প লিখতাম।
 

কবিতা লেখার প্রতিই আমার সবচেয়ে বেশি মনোযোগী হওয়া দরকার−


 এই উৎসাহটি আমি আমার একসময়ের বন্ধু শুভ্রনীল সাগরের কাছ থেকে পেয়েছিলাম। ওর সেই কথার ভেতর এতোটাই কনফিডেন্ট ছিলো যে আমি সত্যিই বিশ্বাস করতে আরম্ভ করেছিলাম আমার কেবল কবিতাই লেখা প্রয়োজন। এরপর কবিতার প্রতি এতো বেশি ঝোঁক তৈরি হলো যে দীর্ঘদিন অন্যকিছুই লিখিনি। পরবর্তীতে লেখক সুবীর সরকারের সঙ্গে পরিচয়ের পর উনি আমাকে গল্প লিখতে উৎসাহ দিয়েছেন। যদিও সেভাবে গল্প লেখা হয়ে ওঠেনি আর, লেখার ইচ্ছে আছে... তবে ইদানিং আমার লেখা  দু’তিনটি গদ্য পড়ে পরিচিতরা মন্তব্য জানানোয় গদ্য লেখার প্রতি আগ্রহ কাজ করছে।

❑  অনেকে বলেন লেখার ক্ষেত্রে প্রস্তুতির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনার প্রস্তুতির কথা জানতে চাই।

: কবিতা লেখার নির্দিষ্ট কোনো পদ্ধতি বা প্রস্তুতি আমার নেই। তবে যখন লিখি তখন একরকম ঘোরে থাকি। একেক সময় একেক রকমভাবে এক একটি কবিতা লেখা হয়ে যায়। আর কবিতা লেখার পর আমি বারবার কবিতাটি পড়ি, পড়তে ভালো লাগে, আনন্দ হয়!

অনেকের লেখা পড়লে আমার ভেতর ঘোর কাজ করে, শুধু কোনো লেখা বা বইই নয়, কোনো সিনেমা দেখলে, গান শুনলে, কোনো দৃশ্য দেখে ঘোরে হারিয়ে যাই, এমনকি আমার  পুরানো কোনো স্মৃতি বা ঘটনাও অনেকদিন পর আমার লেখায় উঠে আসতে চায়!

❑  পাণ্ডুলিপি গোছানোর ক্ষেত্রে কোন কোন বিষয়কে গুরুত্ব দিয়েছেন?

: বিশেষ করে ভাব ও ভাষার সম্পূর্ণতার দিকে মনোযোগ দিয়েছি।

❑  শিল্প না কি পাঠক, আপনার দায়বদ্ধতা কার কাছে?

: প্রথমত শিল্পটি হয়ে ওঠাই প্রধানতম কাজ। শিল্পটি হয়ে ওঠার প্রতি আমার নিবেদন কাজ করে। দায় বলতে ওইটুকুই। পাঠকতো তার পরবর্তী ব্যাপার।

❑  একজন পাঠক হিসেবে যখন বইটি দেখছেন/পড়ছেন, তখন বইটিকে কেমন মনে হচ্ছে?

: বইটি এখনও হাতে এসে পৌঁছায়নি। দেখার অপেক্ষায় আছি।

❑  অধিকাংশ লেখক বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ করে, বিষয়টিকে আপনি কীভাবে দেখেন?

: বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ হবে এটাকে খুব স্বাভাবিক বিষয় মনে হয়। মেলা কেন্দ্রিক বই হওয়াটা অবশ্যই জরুরী, মেলার বাইরে অন্য যেকোনো সময়েও বই প্রকাশিত হতে পারে। মেলাকে কেন্দ্র করে বই প্রকাশিত হওয়াটাতো উৎসবের মতোন মনে হয়!



**********


কুরিয়ার সিরিজের কবিতা
তানজিন তামান্না

প্রকাশক: উড়কি, ঢাকা
প্রচ্ছদ: মোজাই জীবন সফরী এর ফর্ম-ফোর চিত্রকর্ম অবলম্বনে
মূল্য: ১২৫ টাকা
ISBN: 978-984-95374-5-8

মতামত:_

0 মন্তব্যসমূহ