প্রথম তিরিশ - রামেন্দু মজুমদার

প্রথম তিরিশ - রামেন্দু মজুমদার

প্রথম তিরিশ
রামেন্দু মজুমদার


প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদারের বর্ণাঢ্য জীবন সম্পর্কে জানার আগ্রহ অনেকেরই আছে। তিনি সকলের জিগীষাকে তৃপ্ত করতে ২০০৭ সালে একটি বই লিখেছেন। নাম প্রথম তিরিশ। এই বইতে তাঁর জীবনের প্রথম তিরিশ বৎসর সম্পর্কে স্মৃতিকথা রয়েছে। ঘটনাবহুল জীবন ছিল তাঁর। ছাত্রজীবন, কৈশোর, তারুণ্য জীবনের বিভিন্ন পর্যায়ের বিভিন্ন অভিজ্ঞতা গ্রন্থটিকে সমৃদ্ধ করেছে। তার এই স্মৃতিকথা পাক্ষিক তারকালোকে ১৫ জুন ২০০৩ থেকে ১৫ মে ২০০৪ ধারাবাহিকভাবে 'আমার কথা' শিরোনামে প্রকাশিত হয়েছিল। এই স্মৃতিকথাকে পরিমার্জিত করে প্রথম তিরিশ নামে গ্রন্থবদ্ধ করা হয়েছে।


বইয়ের নিবেদন অংশে লেখক যা বলেছেন তা সংক্ষেপে উল্লেখ করছি:-

আমার জীবনের এই তিরিশ বছর বেশ ঘটনাবহুল। আমি নানা পরিবেশে এই বছরগুলো পার হয়ে এসেছি। লক্ষ্মীপুরে আমার স্কুল জীবন, কুমিল্লাতে ইন্টারমিডিয়েট পড়বার সময়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থা, চৌমুহনী কলেজে কর্মজীবনের শুরু, করাচিতে দু'দফায় আড়াই বছরের অবস্থান, মুক্তিযুদ্ধের দিনগুলোতে কলকাতা-দিল্লিতে উদ্বাস্তু জীবন-সব মিলিয়ে নানা অভিজ্ঞতা সঞ্চয় করে আমি পথ চলেছি। আমিও বিশ্বাস করি 'স্মৃতি সততই সুখের'।....

ইচ্ছা আছে স্মৃতিকথার দ্বিতীয় পর্ব লেখার। সেখানে ১৯৭২ থেকে এ পর্যন্ত সময়ে কাছ থেকে দেখা ঘটনাবলি লিপিবদ্ধ করার চেষ্টা করব।


কৌতুহল সঞ্চারী, সুপাঠ্য বইটি প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ।
প্রকাশকাল: ২০০৭
ISBN: 984-465-469-6

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা পাঠ আবশ্যক। বিস্তারিতভাবে কিছু জানাতে চাইলে এখানে ক্লিক করে ই-মেইল করুন।