উৎস থেকে বহ্নি থেকে | শান্তনু চৌধুরী

উৎস থেকে বহ্নি থেকে | শান্তনু চৌধুরী


বইটি প্রসঙ্গে শান্তনু চৌধুরীর বক্তব্যঃ

গত শতকের বুকের আগুন
অতঃপর পুনর্মুদ্রণ। দীর্ঘ দুই যুগ পর বইটির পুনরুৎপাদনের প্রস্তাব ছিল আমার জন্য একই সঙ্গে আনন্দ আর আক্ষেপে তৈরি অদ্ভূত এক অনুভূতিরও। সচেতন নির্লিপ্ততায় চেপে যাওয়া একটা কালপর্বকে উত্তর প্রজন্মের সামনে তুলে ধরবার এই উদ্যোগে তাই সাড়া না দিয়ে পারি নি।
আসলে কী ঘটেছিল গত শতকের আশির দশকে? সেটা ছিল নানা কোণ থেকে বিভ্রান্তিকর একটা সময়; রাজনীতির নিরিখে যেমন, তেমনি শিল্পসংস্কৃতির ভূ-বাস্তবতার দিক থেকেও। মাত্র দেড় দশক বয়েসী স্বাধীন বাংলায় সব কিছুরই তখন হাঁটি হাঁটি পা পা দশা। কিন্তু অপরাজনীতির প্রভাবে দেশের অপরাপর খাতগুলোর মতো সাহিত্যের তথাকথিত মূলধারাও হয়ে পড়েছিল সংকুচিত- মোড়লদের স্তাবকতা ভিন্ন সে দুনিয়ায় তরুণতরদের জন্য বরাদ্দ ছিল না এতটুকু স্পেস,- তা প্রতিভা যতই থাকুক ওদের। ফলে পরম্পরা রক্ষার বদলে সে সব তরুণ লেখকের মনে অনিবার্যভাবে তৈরি হতে থাকে দুর্মর বিচ্ছিন্নতাবোধ- তারই পরিণামে মধ্য আশিতে এদেশে ছোটকাগজ আন্দোলন, কবিতার ইশতেহার আর প্রতিষ্ঠানবিমুখতা। সেই বিস্ফোরণ থেকে শুরু পাল্টা ধারার সাহিত্যচর্চা- তাতে বদলে গেল লেখালেখির এত দিনের পরিচিত ভুবনডাঙা: কী কবিতায়, কী গল্পে, বিষয় কিংবা বচনে, ভাবনা আর ভাষায় – সেই তরুণদের হাতে এক সময় পাল্টে যায় সাহিত্যের উৎসমুখ।
অথচ সেই কালপর্বকে কী নির্বিকারভাবেই না চেপে যাওয়ার চেষ্টা হয়েছে সাহিত্যের নানা মহলে- এবং এখনো হচ্ছে- এমন কি ‎‎বিদ্যায়তনিক জ্ঞানচর্চায়ও! কিন্তু কেন? আজকের প্রজন্মের কাছে সে প্রতর্ক উসকে দিতে পারে ‘উড়কির’ পুনঃপ্রকাশের এই আয়োজন। তবে ইতিহাসের আলোয় আজ এমন সিদ্ধান্ত টানা অসঙ্গত নয় যে, এদেশের সাহিত্যে সেই উত্থানপর্বের আলাদা এক নান্দনিক মূল্য আছে- যার ফলাফল এখন পুরোপুরি বিপন্মুক্ত।


উৎস থেকে বহ্নি থেকে
শান্তনু চৌধুরী

প্রচ্ছদ: ওয়াকিলুর রহমান
উড়কি সংস্করণ ফেব্রুয়ারি ২০১৯
প্রকাশক : উড়কি, ঢাকা।

৫৬ পৃষ্ঠার এই পেপারব্যাক বইটির মূল্য ২২৫ টাকা৷
ISBN: 978-984-34-5225-2
বাংলা একাডেমির বইমেলায় স্টল নং ৬৩৯

মতামত:_

0 মন্তব্যসমূহ