গ্রন্থগত ওয়েবসাইট প্রসঙ্গে সম্পাদকীয় মনোভঙ্গি

গ্রন্থগত ওয়েবসাইট প্রসঙ্গে সম্পাদকীয় মনোভঙ্গি

গ্রন্থগত (www.granthagata.com) ওয়েবসাইটের কার্যক্রমকে সক্রিয় ও সুসংহত রাখতে নির্দিষ্ট কিছু সম্পাদকীয় মনোভঙ্গি ও কর্মপ্রক্রিয়া অনুসরণ করা প্রয়োজন। সেই উদ্দেশ্যে নিম্নোক্ত ভাবনাসমূহ লিপিবদ্ধ করা হল।

১। ঘোষণাঃ
  • মহান মুক্তিযুদ্ধ আমাদের নিকট সর্বোচ্চ সম্মানের স্থান।
  • 'গ্রন্থগত' ওয়েবসাইট সম্পূর্ণভাবে শিশুবান্ধব। এখানে শিশুদের জন্য অনাকাঙ্ক্ষিত কোন ধরণের রচনা কোনদিন প্রকাশ হবে না। বরং শিশুদের উপযোগী বিভিন্নরকমের বইয়ের তথ্য থাকবে।
  • লৈঙ্গিক সমঅধিকারের প্রতি আমরা শ্রদ্ধাশীল।
  • কোনরকম শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করা এই ওয়েবসাইটের উদ্দেশ্য নয়।
  • শিক্ষা গ্রহণ করতে উদ্বুদ্ধ করার মধ্যেই এই ওয়েবসাইটের কার্যক্রম সীমাবদ্ধ থাকবে।
             -- অর্থাৎ শিক্ষামূলক নয় শিক্ষা সহায়ক মানসিকতা আমাদের প্রেরণা।
  •  বাংলাদেশের প্রচলিত আইন সম্পূর্ণভাবে মেনে চলতে আমরা অঙ্গীকারাবদ্ধ।

২। লক্ষ্যঃ
আমরা সব ধরণের বই পাঠের পরামর্শ দিতে ইচ্ছুক। কে কোন বই পড়বে তা তার নিজস্ব ব্যাপার। কিন্তু কোন কোন বই পাঠযোগ্য বা পাঠ উপভোগ্য সে বিষয়ে পাঠককে সামান্য ধারণা দেয়া প্রয়োজন বলে মনে করি। পাঠককে আরো বেশি বইয়ের কাছাকাছি নিয়ে আসা, তার সামনে নতুন নতুন বিষয়বস্তু উপস্থাপন করা, নতুন বইয়ের সাথে পরিচিত করে দেয়া সর্বোপরি পাঠক এবং বইয়ের নৈকট্য বাড়িয়ে তোলা আমাদের লক্ষ্য।

৩। বৈশিষ্ট্যঃ
৩.১। গ্রন্থগত ওয়েবসাইট গ্রন্থ, পুস্তক, বই কিংবা ম্যাগাজিন, পত্রিকা, সাময়িকপত্র ইত্যাদিসহ কবিতা, গল্প, উপন্যাস, ছড়া, নাটক, সিনেমা সম্পর্কে পরিচিতি আলোচনা সমালোচনা পর্যালোচনা বর্ণনা বিচার বিশ্লেষণ বিবেচনা বিতর্ক মীমাংসা নিষ্পত্তিকরণ ইত্যাদি সম্পর্কিত একটি কার্যক্রম।

৩.২। একই বই, প্রবন্ধ, সাহিত্যকীর্তির একাধিক পর্যালোচনা-বিশ্লেষণকে আমরা উৎসাহিত করি। একই বিষয়ে-প্রসঙ্গে বহুবিধ মনোভঙ্গি, দৃষ্টিকোণ, আলোচনাভঙ্গি জানতে-পড়তে আমরা আগ্রহী।

৩.৩। এই সাইট কোনরকম বই ক্রয় বা বিক্রয়ের সাথে সরাসরিভাবে জড়িত নয়।

৩.৪। অবৈধভাবে কপিকৃত বা বিলিকৃত বইয়ের কোনো রকম ফাইল ফরমেট (pdf, epub, mobi, odt, doc, docx, txt, jpeg, png, html, chm) ডাউনলোড করার জন্য এই সাইটে লিংক প্রদান করা হয় না।

৩.৫। পাঠকগণকে আরও ভালো ও বেশি বই পাঠে উদ্বুদ্ধ করতে লেখক ও প্রকাশক কর্তৃক অনুমতিপ্রাপ্ত বই বিভিন্ন ফাইল ফরমেটে (pdf, epub, mobi, odt, doc, docx, txt, jpeg, png, html, chm) বৈধভাবে বিতরণ করতে আমরা আগ্রহী। বৈধভাবে বিতরণকৃত বইয়ের ডাউনলোডের ক্ষেত্রে প্রকাশক প্রদত্ত লিংক ব্যবহার করা হবে। এরূপ অন্য সাইট প্রদত্ত ডাউনলোড লিংক এর সহজলভ্যতার দায়ভার আমাদের নয়।

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে করলে ই-মেইল করতে পারেন।