ফিদেল ক্যাস্ত্রোর সাক্ষাৎকারঃ আমার কৈশোর আমার তারুণ্য- অনুবাদ: ফারুক চৌধুরী

ফিদেল ক্যাস্ত্রোর সাক্ষাৎকারঃ আমার কৈশোর আমার তারুণ্য- অনুবাদ: ফারুক চৌধুরী

ফিদেল ক্যাস্ত্রোর সাক্ষাৎকার
আমার কৈশোর আমার তারুণ্য- অনুবাদ: ফারুক চৌধুরী


ফিদেল ক্যাস্ত্রোর সাক্ষাৎকার: আমার কৈশোর আমার তারুণ্য-বইটি মূলত ফিদেল কাস্ত্রো এর আত্মজীবনীর মতো। তাঁর সম্পূর্ণ নাম 'ফিদেল আলেসান্দ্রো কাস্ত্রো রুজ'।  জন্মগ্রহণ করেছেন ১৯২৬ সালের ১৩ আগস্ট আর মৃত্যুবরণ করেছেন ২০১৬ সালের ২৫ নভেম্বর তারিখে। ফারুক চৌধুরীর সাবলীল অনুবাদ ফিদেল ক্যাস্ত্রোকে তাঁর নিজের ভাষায় বিভিন্ন সাক্ষাৎকার থেকে কিছুটা হলেও চিনতে সাহায্য করবে। কিউবার মহান নেতা ফিদেল ক্যাস্ত্রোর জীবনের নানা ঘটনা সম্পর্কে মানুষের জানা আগ্রহ আছে। সাধারণ শ্রমজীবী মানুষের বঞ্চনা দূরীকরণে ক্যাস্ত্রোর সফলতা প্রশ্নাতীত। অর্থনৈতিকভাবে একঘরে হয়ে থাকা কিউবাতে তিনি কীভাবে মানুষের জীবনধারণের প্রাত্যাহিক প্রয়োজনগুলো মেটাতেন, কীভাবে তিনি কিউবাকে একটি শোষণমুক্ত রাষ্ট্রে পরিণত করলেন তার কিছুটা বিবরণ সাক্ষাৎকারের মাধ্যমে তিনি বর্ণনা করেছেন। বইয়ের ফ্ল্যাপে শ্রাবণ প্রকাশনী যা বলেছে তা নিম্নরূপ:

কাস্ত্রো নামটি আজকের দুনিয়ায় কেবল বিতর্ক তৈরি করে না; দেশে দেশে অগুনতি মানুষের মধ্যে জাগিয়ে তোলে আগ্রহ, সাহস, বিদ্রোহের চেতনা, আত্মমর্যাদাবোধ। নির্যাতিত, অবহেলিত, পদদলিত কোটি কোটি মানুষের কাছে ফিদেল কাস্ত্রো অদম্য ইচ্ছাশক্তির প্রতীক, সততা-আদর্শনিষ্ঠা, মানবপ্রেম- আত্মসম্মানের প্রতীক, মানুষের অপার সম্ভাবনা-সৃষ্টিশীলতার ওপর আস্থার প্রতীক। একটি ছোট্ট দ্বীপ-দেশ মানব ইতিহাসে এ যাবতকালের দীর্ঘতম অর্থনৈতিক অবরোধের মুখে অবর্ণনীয় বাধার মধ্যে আত্মমর্যাদা নিয়ে মাথা উঁচু করে দাঁড়ায়, মানুষের জীবনকে শান্তিতে-সমৃদ্ধিতে, সৌভ্রাতৃত্বে পুষ্পিত করে তোলার অক্লান্ত প্রয়াস চালায়; আর সে দেশটির প্রতীক হয়ে কাস্ত্রো পৃথিবীর প্রান্তে প্রান্তে জাগিয়ে তোলেন আশা-- জীবন একদিন মানবীয় হবে, কষ্ট-ক্লেশের যাত্রা শেষ হবে।

কেমন ছিল এই মানুষটির, কাস্ত্রোর ছেলেবেলা, কৈশোর? লেখাপড়া শেখার পালাটি কেমন ছিল তার? কৈশোরে, তারুণ্যে ধর্মশিক্ষা কেমনভাবে দেয়া হয়েছিল তাকে? তার বাবা-মা পরিবার, ছেলেবেলার ঘরদোর, শিক্ষকরা, এসবই বা কেমন ছিল? তার বিদ্রোহের চেতনা, প্রশ্ন করার বোধ, সেসব এল কীভাবে, কোত্থেকে? একই সাথে এত নিন্দা আর ভালোবাসা নিয়ে পৃথিবীর পথচলা এ মানুষটির যৌবনে বিদ্রোহের দিনগুলো কীভাবে এসেছিল? এ মানুষটিই খাড়া পাহাড় বেয়ে উঠে যেতো, প্লাবিত পার্বত্য খর নদী সাঁতরে পেরিয়ে যেতো। শৈশবেই তার প্রথম বিদ্রোহ।

কাস্ট্রোর জীবনের এরকম নানা ঘটনা জানতে আগ্রহ আছে অসংখ্য মানুষের। এসব প্রশ্নের কিছু হলেও জবাব মিলবে এ বইতে, কাস্ত্রোর নিজের কথায়, তার সাক্ষাৎকারে, তার বক্তৃতার এ সংকলনে।

একুশের বইমেলা'০৮ এ ঢাকার শ্রাবণ প্রকাশনী এই বইটি প্রকাশ করেছে।
দৃষ্টিনন্দন প্রচ্ছদটির শিল্পী: রবীন আহসান
মূল বইয়ের তথ্য নিম্নরূপ:
My Early Years
Fidel Castro
Edited by: Deborah Shnookal and Pedro Alvarez Tabio,
Copyright @ 2005 Ocean Press, Australia
Copyright @ 2005 Fidel Castro

কোন মন্তব্য নেই

মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা সম্পাদকের স্বীকারোক্তি পাঠ আবশ্যক। ইচ্ছে হলে ই-মেইল করুন।