এ বইটি মেয়েদের- অঞ্জনা মেহেদি: সুজন রায়

এ বইটি মেয়েদের- অঞ্জনা মেহেদি

 

দু'একটি ব্রণ উঠেছে মুখে। তরুণ বয়সেই ঝরে যাচ্ছে মাথার চুল। কিন্তু, বউয়ের মাথায় ঘন কালো কেশ। সে শ্যামবর্ণ হলেও মুগ্ধ ভাবে তাকিয়ে থাকি তার দিকে। কি করে নিজেকে এত সুন্দর করে সাজায়? হাতের কারুকার্যে ফুটিয়ে তুলেছে আমার অগোছালো সংসার। কথাতে বলেনা “সংসার সুখের হয় রমনীর গুণে।” তার কাজকর্মের সৃজনশীলতা আর পরিপাটি মুগ্ধ করে আমায়। যখন বউ এর সামনে গিয়ে দাঁড়াই। নিজেকে লজ্জিত মনে হয়। অথচ, সুন্দরী বউয়ের টাকওয়ালা স্বামী হতে যাচ্ছি আমি, কয়েকটি বছর পর। একটাই কারন; চুল ঝরা থামছে না! কি একটা বাজে ব্যাপার!!

আয়নার সামনে দাঁড়িয়ে নিজের মাথার চুল গুলো দেখছি আর এই চিন্তাই মাথায় ঘুরপাক খাচ্ছিল। আমার বউ কয়েকদিন ধরে আমাকে ফলো করছে। চুপি চুপি ইন্টারনেটে এর সমাধান খুজছিলাম।

আজ হঠাৎ একটি বই এনে থপ করে আমার কোলের উপর দিয়ে বলল, 

 

আয়না ছেড়ে এইটা পড়ো। আয়নার সামনে দাঁড়িয়ে থাকার কারণ গুলো হয়তো খুঁজে পাবে।


কমলা রঙের মলাটে বাধা একটি বই। এ বইটি মেয়েদের। আসলে বইটির নামই হল “এ বইটি মেয়েদের।”

আমি বললাম: মেয়েদের বই আমি কি করবো?

জবাব এলো: তোমার মনের ভিতরে যে প্রশ্নগুলো ঘুরপাক খাচ্ছে, তার উত্তর পাবে।


কি আর করার। আয়না ছেড়ে বই ধরলাম। বইয়ের কভার এ লেখা “এ বইটি মেয়েদের” লিখেছেন, অঞ্জনা মেহেদি। বইয়ের শেষ পৃষ্ঠা উল্টে দেখলাম সর্ব মোট পৃষ্ঠা ২৮৮। একটি কথা হলো; আমি বই পড়লে আগে বইয়ের পৃষ্ঠা সংখ্যা দেখি। তারপর দেখি লেখক এর কথা। বইয়ের লেখিকা এখানে নারীদের স্বাবলম্বী করে তোলার কথা উল্লেখ করেছেন। তিনি মত প্রকাশ করেছেন যে, প্রতিটি শিল্পই হল একটি আর্ট। আর এসব শিল্পকে টিকিয়ে রাখতে দরকার মেধা, প্রশিক্ষণ, বুদ্ধি, ব্যপ্তি, পরিশ্রম এবং সর্বোপরি পারিপার্শ্বিক সহযোগিতা।

এই বইটিতে লেখিকা একই সঙ্গে চারটি বিষয় যেমন:— বিউটিফিকেশন এবং পার্লার, রান্না-বান্না, সেলাই ও প্রিন্টিং আর ইন্টেরিয়র ডিজাইন সম্পর্কে যতটুকু সম্ভব বিস্তারিতভাবে তুলে ধরেছেন। যাতে আপনি ঘরে বসে এসব বিষয়ে মোটামুটি জ্ঞান লাভ করতে পারেন। সহজভাবে বলতে গেলে, এই বই পড়লে আগ্রহী মেয়েরা 

 

চুলও বাঁধতে পারবে, রান্নাও শিখতে পারবে।


একটি ভালো ব্যাপার হচ্ছে, আমাদের সমাজে মেয়েলি ব্যাপারে যেসব কুসংস্কার ছড়িয়ে আছে। তা এই বই পড়লে কিছুটা দূর হবে। এছাড়াও এই বইটি অনেক মেয়ে এবং নারীদের নিজেদের শরীর/রূপ চর্চা  ও সাজগোজ সচেতনতার যেমন পরামর্শ দিয়েছে। তেমনি যারা বিউটি পার্লার দিয়ে স্বাবলম্বী হতে চান। তাদের জন্য এই বইটি উপকারী হবে বলে মনে করি। বইয়ের প্রতিটি অধ্যায়ে চিত্রসহকারে প্রতিটি কাজের সুন্দরভাবে বর্ণনা দেয়া রয়েছে।

অর্থাৎ বইটিতে সেলাই সম্পর্কে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে মেয়েরা ঘরে বসেই নিজে কিছুদিন চর্চা করলে জামাকাপড় এবং বিবাহিত মেয়েরা সন্তানের পোশাকের ডিজাইন সহ যাবতীয় সেলাইয়ের কাজ করতে পারবেন।

ঘর সাজানোর পরিকল্পনা এবং টিপস দেয়া রয়েছে। কিভাবে পরিত্যক্ত জিনিস দিয়ে ঘর সাজাতে হয় এ বিষয়ে সুস্পষ্ট ধারণা দেয়া রয়েছে বইটিতে। যার মাধ্যমে মেয়েরা তাদের অগোছালো ঘরকে সুন্দর ও পরিপাটি করে সাজাতে পারবেন। এতে যেমন সৃজনশীলতার প্রকাশ পাবে তেমনি নারীর পূর্ণ গুন ফুটে উঠবে।

বিউটি পার্লারের অধিকাংশই কাজ সহ রান্না-বান্নার বিভিন্ন টিপস দেয়া রয়েছে। যার মাধ্যমে মেয়েরা সহজেই নিজের রূপচর্চা সহ ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন। এতে বিউটি পার্লারের খরচটা বেঁচে যাবে। পাশাপাশি পরিবারের সদস্যদের সৌন্দর্য চর্চা সম্পর্কে সহযোগিতা করতে পারবেন। এ ছাড়াও শরীর চর্চা বা নিজের ফিটনেস আকর্ষণীয় করে তোলার কিছু কার্যকরী টিপসের বিশদ আলোচনা করা হয়েছে এই বইটিতে।

সবচেয়ে বড় কথা হচ্ছে, এই বইটিতে রান্নাবান্না বিষয়ে হরেক রকমের খাবারের পুষ্টিগুণ এবং খাবার তৈরীর রেসিপি আলোচনা করা হয়েছে। তার মাধ্যমে আপনি আপনার পরিবারে ছোটখাটো পার্টি বা অনুষ্ঠানে ঝটপট পছন্দসই খাবার তৈরি করতে পারবেন। এতে যেমন রান্নায় আপনার দক্ষতা প্রকাশ পাবে তেমনি অন্যের উপর নির্ভরশীলতাও কমে যাবে।

উপরে যে কথা গুলো বললাম; তার থেকেও আরও বেশি কিছু রয়েছে এই বইটিতে। এবার আসা যাক আমার মাথার চুল নিয়ে কথোপকথনে। পৃষ্ঠা উল্টাতে উল্টাতে পৌঁছে গেলাম কাঙ্ক্ষিত অধ্যায়ে। আমার যে সমস্যাটা হলো বংশগত সমস্যা। বংশগত কারণে আমার মাথার চুল ঝরে যাচ্ছে। এটা হরমোন জনিত। এছাড়াও রয়েছে মাথায় প্রচুর খুশকি যা চুল ঝরার একটি হেতু। যদিও এ বইটি মেয়েদের তবুও চুল ঝরা বিষয়ে মনের ভিতর ঘুরপাক খাওয়া প্রশ্নের উত্তরটা পেয়েছি এ বই থেকেই।

বই সূচি:

  • সৌন্দর্য বাণিজ্য : বিউটি পার্লার /১৫
  • রান্না বান্না /১২৩
  • টেইলারিং সেলাই ও প্রিন্টিং /১৮৯
  • ইন্টেরিয়র ডিজাইন : ঘর সাজানাে /২৪৫

এই বইটি নিয়ে আমার একটি ব্যক্তিগত মতামত:
আমি মনে করি এই বইটি মেয়েদের কাছে হতে পারে একটি অন্যতম গিফট বা উপহার।

:_:_:_:_:_:_:_:_:_:_:_:


এ বইটি মেয়েদের
অঞ্জনা মেহেদি


প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি , ২০০৪
প্রকাশনী: নির্বাচিতা প্রকাশন, ঢাকা।
প্রচ্ছদ : উত্তম সেন
মূল্য : ২০০.০০ মাত্র  
ISBN : 984-8514-07-4

মতামত:_

1 মন্তব্যসমূহ

মার্জিত মন্তব্য প্রত্যাশিত। নীতিমালা, স্বীকারোক্তি, ই-মেইল ফর্ম