কিভাবে বই (বুক) রিভিউ লিখতে হয়?

গ্রন্থগত:- কিভাবে বই (বুক) রিভিউ করতে হয়?

কিভাবে বই (বুক) রিভিউ লিখতে হয়?

কিভাবে বুক রিভিউ লিখতে হয় বা কিভাবে বই রিভিউ করতে হয়, বই রিভিউ লেখার পদ্ধতি কী কী সে বিষয়ে অনেকে দ্বিধায় ভোগেন। ঠিক কীভাবে বই সমালোচনা করলে তা পাঠকের কাছে পঠিত বইটির যথাযথ চিত্র তুলে ধরবে সেটা একটু দক্ষতার বিষয়। নিয়মিতভাবে চেষ্টা করলে গল্প, কবিতা, উপন্যাস, নাটক তথা সাহিত্যের যে কোন শাখা এবং বিজ্ঞান, ভ্রমণ, ইতিহাস, দর্শন প্রভৃতি বিষয়ে বই রিভিউ লেখা সহজ হয়ে যাবে।

'গ্রন্থগত' ওয়েবসাইটে আমরা নানা বিষয়ের বই রিভিউ প্রকাশ করে চলেছি। শিল্প সাহিত্যের নানা প্রসঙ্গ, ইতিহাস, বিজ্ঞান, দর্শন, ভ্রমণকাহিনী, জীবনীসহ বিভিন্ন শ্রেণীর বইয়ের আলোচনা প্রকাশ করতে আগ্রহী। আর সে প্রসঙ্গে আমাদের জানা থাকা দরকার কিভাবে বুক রিভিউ করা হয়। কোন একটি পঠিত বইয়ের আলোচনা করার জন্য প্রাথমিক জ্ঞান অর্জন করার জন্য আমরা মাঝে মাঝে বিভিন্ন পণ্ডিত ও প্রতিষ্ঠানের পরামর্শগুলো প্রকাশ করে চলেছি। 'গ্রন্থগত' সাইটে আমরা ইতিমধ্যে বই রিভিউ করার বেশ কয়েকটি পদ্ধতি প্রকাশ করেছি। আজ তার মধ্যে কয়েকটির সাথে আপনাদের পরিচয় করে দিতে চাই।

# গ্রন্থ সমালোচনা প্রসঙ্গে
এই আলোচনাটিতে কেন আমরা বই সমালোচনা করবো, বই আলোচনা করার মধ্যে কতটুকু আনন্দ বা তৃপ্তি আছে তার বিবরণ রয়েছে। আমরা বলেছি-
যে বই পাঠের তৃপ্তি, আনন্দ অন্যকে জানাতে ইচ্ছা করে, সে বই আমরা অন্যকে পড়তে দেই, পড়তে বলি। নিজের ভালোলাগা এমনকি মন্দলাগা কোন বইয়ের বিবরণ আমরা উৎসাহের সাথে অন্যকে জানাই। নিজের অনুভূতির যথার্থতা যাচাই করতে অন্যকে আহ্বান জানাই।
আর এজন্যই কখনো কখনো বই আলোচনা করা আমাদের জন্য আবশ্যক হয়ে পড়ে। একাডেমিক প্রয়োজন থাকলে তো কথাই নেই; কিন্তু নিজের আনন্দের জন্য, কোন একটি বই পাঠশেষে প্রাপ্ত অনুভূতি অন্যের সাথে ভাগ করে নেয়ার জন্য বইটির বিস্তারিত বিবরণ অন্যকে জানাতে ইচ্ছে করে। এর প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা বিষয়ে কিছুটা তাত্ত্বিক আলোচনা 'গ্রন্থ সমালোচনা প্রসঙ্গে' লেখাটি থেকে পেতে পারেন।

# ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের বই রিভিউয়ের কয়েকটি নিয়ম
এই লেখাটিতে আমরা ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের বই পর্যালোচনার বিভিন্ন নিয়ম অনুবাদ করেছি। এটা ঠিক যে, অনুবাদে রস ক্ষুণ্ণ হয়। অর্থাৎ মূল রচনাটিতে যে ভঙ্গিতে লেখক তার বক্তব্য প্রকাশ করেন, তার স্বাদ অনুবাদকৃত লেখায় অনেক সময় যথাযথভাবে উপভোগ করা সম্ভব হয় না। তবে যেহেতু আলোচনাটি সাহিত্যকীর্তি নয়, তাই মূল লেখার স্বাদ ততোটা পরিবর্তন হয়নি বলেই আমাদের বিশ্বাস।

ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের বই রিভিউয়ের নিয়মসমূহ নামাঙ্কিত লেখায় কিভাবে বুক রিভিউ করতে হবে, সে বিষয়ে ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের পরামর্শগুলো আপনাদের জানাতে চেয়েছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করেন বই সমালোচনার দুইটি লক্ষ্য আছে। একটি 'বর্ণনামূলক আলোচনা' ও আরেকটি 'সমালোচনামূলক আলোচনা'। বই রিভিউ করতে গিয়ে কীভাবে বই পড়তে হবে, বই পড়াকালীন সময়ে কী কী করা উচিত সে বিষয়ে সহজ বোধগম্য ভাষায় উপদেশগুলো বর্ণনা করা হয়েছে। এই লেখাটি পাঠশেষে 'গ্রন্থগত' সাইটের পাঠক পুস্তক পর্যালোচনা কীভাবে করতে হয় সেবিষয়ে মোটামুটি ধারণাগুলো পেয়ে যাবেন এ কথা নিশ্চিতভাবে বলা যায়।


# গ্রন্থ পর্যালোচনা লেখার সহায়িকা - ড. কুর্ট হ্যাকেমার
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ডাকোটা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. কুর্ট হ্যাকেমোর- এর প্রস্তাবিত বই রিভিউ লেখার পদ্ধতি রয়েছে এই রচনাটিতে। তিনি যেহেতু ইতিহাস বিভাগের শিক্ষক, সেহেতু ইতিহাসের বই সমালোচনা কীভাবে করতে হয় তাই তার প্রধান আলোচ্য। তবে তার পরামর্শ ও বিবেচনা অনুযায়ী বই আলোচনা করার কাজটি একজন নতুন আলোচকের পক্ষে ততোটা কঠিন বলে মনে হবে না। তিনি 'একটি ভালো আলোচনার বিভিন্ন উপাদান', ‘বই রিভিউয়ের কার্যপ্রণালি বা পদ্ধতি' এবং একটি আলোচনাকে নির্ভুল রাখার জন্য আলোচককে যে সব বিষয় মনে রাখতে হবে, সে সম্পর্কে সংক্ষেপে সুন্দর পরামর্শ দিয়েছেন। আগ্রহী নবীন বই আলোচক ড. কুর্ট হ্যাকেমারের গ্রন্থ পর্যালোচনা লেখার সহায়িকা পাঠে কিভাবে বই রিভিউ করতে হয় সে বিষয়ে যথেষ্ট ধারণা পাবেন।


# কীভাবে বই পর্যালোচনা করতে হয় (wikihow)
বিখ্যাত পরামর্শমূলক ওয়েবসাইট 'wikihow' বই আলোচনা করার বিভিন্ন প্রক্রিয়া বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছে। আমরা ওয়েবসাইট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সম্পূর্ণ নিবন্ধটি অনুবাদ করেছি। অনুবাদে মূল রচনার আকর্ষণ বজায় রাখার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা ছিল। আমাদের চেষ্টার ত্রুটিসমূহ স্বীকার করে নেয়ার বিনয় প্রকাশ করে বলতে চাই যে 'উইকিহাউ' এর এই নিবন্ধটি খুবই তথ্যমূলক ও উপকারী।

এই নিবন্ধটি বই আলোচনার জন্য প্রস্তুতি নেয়া থেকে শুরু করে বই পাঠের সাথে সাথে করণীয় কার্য, বইয়ের মূল বিষয়বস্তু উপলব্ধি, লেখকের রচনাশৈলী ও উদ্দেশ্য, আলোচ্য বইয়ের সাহিত্যিক উপাদান অনুধাবনপ্রক্রিয়া ইত্যাদি আলোচনা দিয়ে শুরু হয়েছে। একে একে আলোচনার প্রথম খসড়া রচনা, বইয়ের সারমর্ম লেখা, বইয়ের বিশ্লেষণ ইত্যাদি প্রসঙ্গে বিস্তারিত বিবরণ রয়েছে। বই পর্যালোচনাটিকে কীভাবে সাজাতে হবে, নির্ভুল করতে হবে এবং উপস্থাপন করার আগে কি কি কাজ করা আবশ্যক সে বিষয়েও পরামর্শ রয়েছে এই গুরুত্বপূর্ণ লেখাটিতে। বই আলোচনার জগতে আসা নতুন আলোচক 'উইকিহাউ' এর এই প্রবন্ধ পাঠে উপকৃত হবেন। কিভাবে বুক রিভিউ করতে হয় তা সম্পর্কে প্রাথমিক ধারণার চাইতেও বেশি জ্ঞান অর্জন করতে পারবেন।


# গ্রন্থ সমালোচনার বিভিন্ন প্রসঙ্গ
এই নিবন্ধে আমরা ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইট থেকে প্রাপ্ত পরামর্শগুলো ছেঁকে কিভাবে বুক রিভিউ করতে হয়, সে প্রসঙ্গে একটি আলোচনা দাঁড় করিয়েছি। বই রিভিউ, গ্রন্থালোচনা, গ্রন্থ সমালোচনা, পুস্তক পর্যালোচনা যাই বলুন না কেন, মূল বিষয় হলো একটি বইকে অন্যের কাছে আপনার নিজস্ব মনোভঙ্গি অনুযায়ী উপস্থাপন করা। এর জন্য যে কাজগুলো করা দরকার, যে বিষয়গুলো মাথায় থাকা দরকার, যে প্রসঙ্গগুলো আপনার জানা থাকা দরকার তা আমরা ধাপে ধাপে বর্ণনা করেছি।

যে বইটি আপনি আলোচনা করতে চান, অর্থাৎ যে বইয়ের রিভিউ আপনাকে লিখতে হবে তার জন্য প্রথম থেকে করণীয় বিষয়ে বিস্তারিত বিবরণ রয়েছে এই লেখাটিতে। বই হাতে নিয়ে শুরু করার আগে কোন কোন বিষয় দেখা প্রয়োজন, বই পাঠ করাকালীন সময়ে যে সব বিষয়ে মনোযোগ দেয়া দরকার, কীভাবে বই পাঠ করতে হয়, লেখকের কোন কোন বিষয় আলোচনার সময় মাথায় রাখা দরকার এর বেশিরভাগ উল্লেখ করা হয়েছে এই লেখাটিতে।

কিভাবে বুক রিভিউ করতে হয় তা যদি আপনি না জানেন তাহলে প্রথম প্রচেষ্টায় কোন ধরণের ভুল হতে পারে, আপনি কোন ধরণের সমস্যায় পরবেন বা কোন বিষয় আপনার বেশি করে লক্ষ্য করা দরকার, ছোট ছোট বাক্য ও সহজ ভাষায় তার পরামর্শ দেয়া হয়েছে এই আলোচনাটিতে।


কোন একটি বই পড়ার পর তার রিভিউ লিখতে পারাটা একটি দারুণ সক্ষমতা। এই সামর্থ অর্জন করা অনেকের কাছে কঠিন বলে মনে হতে পারে। কিন্তু পাঠ শেষে যদি বুক রিভিউ বা বই রিভিউ করার ইচ্ছা জাগে তাহলে অনুশীলন করার প্রয়োজন রয়েছে বৈকী। কিভাবে বই (বুক) রিভিউ লিখতে হয় সে বিষয়ে আপনার আগ্রহকে তৃপ্ত করতে উপর্যুক্ত রচনাগুলি সক্ষম হবে সে দাবী আমরা করবো না। কারণ অনেক সময় বই আলোচনাটিও একটি সাহিত্যকীর্তিতে রূপান্তরিত হতে পারে। আর এর জন্য সমস্ত কৃতিত্ব দিতে হবে আপনার ইচ্ছা, জানার আগ্রহ, মৌলিক কিছু করার প্রচেষ্টা তথা আপনার বুদ্ধিবৃত্তিক সক্ষমতাকে। আমাদের সাফল্য আপনাকে শুধু পথ প্রদর্শনের প্রক্রিয়ায়; অন্য কোন কিছুতে নয়।